For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.

Emotional Intelligence, আপনার আবেগ নিয়ন্ত্রণের অন্যতম কৌশল :

Emotional Intelligence    বা আবেগীয় বুদ্ধিমত্তা বলতে একজন ব্যক্তির তার নিজের ও অন্যের আবেগকে বুঝতে পারা এবং সঠিকভাবেব্যবহার করতে পারার সক্ষমতা বুঝায় ।  উচ্চ ইমোশনাল ইন্টেলিজেন্স সম্পন্ন ব্যক্তিরা তাদের ব্যক্তিগত জীবন, কর্মজীবন এবং নেতৃত্বদানের ক্ষমতা,সবদিকেই এগিয়ে থাকেন।  মানুষকে আবেগীয়ভাবে বুদ্ধিমান হতে সাহায্য করে। গবেষণায় প্রমাণিত ৯০% সফল মানুষ আবেগীয়ভাবে বুদ্ধিমান ।

 

বর্তমান প্রজন্মের জন্য ইমোশনাল ইন্টেলিজেন্স এর প্রয়োজনীয়তা :

ইমোশনাল ইন্টিলিজেন্সের আধুনিক জনক ড্যানিয়েল গোলম্যানের মতে, জীবনের সফলতার ৮৫% নির্ভর করে আবেগীয় বুদ্ধিমত্তার ব্যবহারের উপর । কিন্তু  আমাদের বর্তমান তরুন প্রজন্ম সবচেয়ে বেশি যে সমস্যা টির সম্মুখীন হয় জীবনে তা হলো নিজের আবেগ নিয়ন্ত্রন করতে না পারা । ক্যারিয়ার, পরিবার, ব্যক্তিগত জীবন, হালফ্যাশনে নিজেকে আপডেট রাখা ইত্যাদি সবকিছু মিলিয়ে প্রচন্ড মানসিক চাপের মধ্যে তাদেরকে সময় পার করতে হয় । এর ফলাফল স্বরুপ আমরা দেখতে পাই চারদিকে হতাশাগ্রস্ত তরুনসমাজ । যারা পরবর্তীতে বেছে নেয় আত্মহত্যা বা অন্ধকার জগতের পথ।    

গবেষকদের মতে, প্রতিবছর গড়ে ১১ হাজার মানুষ বাংলাদেশে আত্মহত্যা করে,  যার সিংহভাগ হলো টিনএজ এবং তরুন প্রজন্ম ।এই সংখ্যাটি প্রতি বছর আরো বৃদ্ধি পাচ্ছে ৷ অথচ নিজের আবেগ নিয়ন্ত্রন করার সঠিক উপায়টি জানা থাকলে এতগুলো প্রাণ অকালে ঝড়ে যেতে হতো না । 

 

ইমোশনাল ইন্টেলিজেন্স শিখে কারা বেশি লাভবান হবেন?   

 

 আবেগ নিয়ন্ত্রন করতে পারার দক্ষতা  সব বয়সের,সব ক্ষেত্রের  মানুষের জন্য প্রয়োজন । তবে যাদের অতিরিক্ত মানসিক চাপে থাকতে হয়, তাদের জন্য এটি বেশি উপকারী । যেমন-   

 

১.  ব্যবসায়ী ও তরুন উদ্যোক্তা : অনেক মানুষ আছে খুব দক্ষ ও ক্ষুরধার মস্তিষ্কের,কিন্তু সে তার ইমোশন কন্ট্রোল করতে পারে নাহ। কাস্টমার অনেক সময় রেগে যায়,সেই সময় কাস্টমারের ইমোশন বুঝে পরিস্থিতি নিয়ন্ত্রন করাটা হলো ইমোশনাল ইন্টেলিজেন্স। ঐ সময় কাস্টমারের রিয়েকশানটা হ্যান্ডেলের উপর বিজনেসের সফলতা নির্ভর করে। 

 

২. বিভিন্ন সংগঠনের টিম লিডার : নেতৃত্ব প্রদানের দক্ষতা থাকা মানে শুধু যে সবাইকে পথনির্দেশনা দেয়া তা নয়, বরং পাশাপাশি দলের সবার মনোভাব বুঝে প্রত্যেকের মতের সাথে সামঞ্জস্য রেখে যেকোনো পরিস্থিতিতে সঠিক  সিদ্ধান্ত নিতে পারার ক্ষমতা ও থাকতে হবে ।  তাই ইমোশনাল ইন্টেলিজেন্স সঠিকভাবে ব্যবহার করতে পারার উপরে একজন ভালো নেতার নেতৃত্ব প্রদানের গুনাবলী নির্ভর করে ।     

 

৩.বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ :   বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার,পরীক্ষা, বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক পরিস্থিতি, পরিবার ছেড়ে হলের পরিবেশে মানিয়ে নেয়া, ব্যক্তিগত সম্পর্ক এসব বিষয় নিয়ে অনেক বেশি মানসিক চাপের মধ্যে থাকে । অনেক ক্ষেত্রে তারা আবেগ নিয়ন্ত্রন করতে না পেরে ভুল পথে পা বাড়ায় ।  ইমোশনাল ইন্টেলিজেন্স এর দক্ষতা তাদের সহজেই এসব পরিস্থিতিতে নিজেকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। 

    

৪.নারীদের জন্য : বর্তমানে নারীদের মুড সুইং কথাটির সাথে আমরা সবাই কমবেশি পরিচিত৷ প্রতি মাসে এবং বিশেষ করে সন্তান জন্মদানের পরে হরমোনের প্রভাবে তারা “বেবি ব্লু” এর মত বিভিন্ন হতাশাজনিত সমস্যায় ভুগে । তাই   ইমোশনাল ইন্টেলিজেন্স এর দক্ষতা তাদের এই ইমোশনাল রোলার কোস্টার ড্রাইভের পথ চলা আরো সহজ করতে সাহায্য করবে ।     

 

ইমোশনাল ইন্টেলিজেন্স এর দক্ষতা যেসব বিষয়ে সাহায্য করবে :

১। সিদ্ধান্ত গ্রহনের দক্ষতা বৃদ্ধি

২।নেতৃত্ব প্রদানের দক্ষতা বৃদ্ধি

৩। সাময়িক ডিপ্রেশন হ্রাস করা

৪। যেকোনো টিমের কার্যক্রম সহজ করে 

৫। Staff  turnover এর মাত্রা কমাতে সাহায্য করে । 

 

কিভাবে নিজেকে ইমোশনাল ইন্টেলিজেন্স এ পারদর্শী করবেন:   

আমেরিকান সাইকোলজিস্ট ড্যানিয়েল গোলম্যানের মতে, ইমোশনাল ইন্টেলিজেন্স এ দক্ষতা অর্জনের জন্য ৫টি বিষয়ে গুরুত্ব দিতে হবে- 

১.Self Awareness অর্থাৎ নিজের ব্যক্তিত্ব,আবেগ এসব বিষয়ে সম্যক জ্ঞান ও ধারনা 

২.Self Regulation অর্থাৎ নিজের ব্যবহার ও আচরন কে নিয়ন্ত্রণ করতে পারা

৩.Motivation অর্থাৎ যেকোনো পরিস্থিতিতে নিজেকে  অনুপ্রাণিত করতে পারা 

৪. Empathy সহানুভূতি

৫.Social Skill অর্থাৎ সমাজের সকলের সাথে   যোগাযোগ করতে   পারার ক্ষমতা ।  

 

ইমোশনাল ইন্টেলিজেন্স এ দক্ষতা অর্জনের জন্য কোর্স :     

 ইমোশনার ইনটেলিজেন্স একদিনে শিখে ফেলার মত বিষয় নয়,এটি চর্চার মাধম্যে অর্জন করার বিষয় । কিন্তু একটি সুন্দরভাবে স্ট্রাকচারড কোর্স আপনাকে এই বিষয়ে  সাহায্য করবে।   

বাংলাদেশে এখনো ইমোশনাল ইন্টেলিজেন্স টার্মটি তেমন পরিচিত নয়,তাই এ বিষয়ে বাংলা ভাষায় তেমন কোনো আর্টিকেল বা কোর্স নেই । Interactive Cares এর Emotional Intelligence কোর্সটি এক্ষেত্রে আপনার জন্য সহায়ক হতে পারে ।         

leave your comment