For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
১০ টি কার্যকরী স্টার্টআপ আইডিয়া

১০ টি কার্যকরী স্টার্টআপ আইডিয়া

আপনি কি নতুন স্টার্টআপ  শুরুর কথা ভাবছেন?

কিন্তু কোন ব্যবসা শুরু করবেন তা নিয়ে চিন্তিত ?

 

সময়ের উৎকর্ষতার সাথে মানুষ এখন নামছে উদ্যোক্তা হবার দৌঁড়ে। কাজ করার স্বাধীনতার পাশাপাশি  নিজের পরিকল্পনাগুলোকে বাস্তবে রূপ দেওয়ার পূর্নাঙ্গ সুবিধা থাকায় এখন মানুষ স্টার্টআপের দিকে ঝুঁকছে সবচেয়ে বেশি পরিমানে। চাকরির বাজারে বিদ্যমান প্রতিযোগিতা সেই সাথে সঠিক যোগ্যতা বিচার হচ্ছেনা বিধায় মানুষ এখন স্টার্টআপমুখী হওয়ার প্রবণতা বৃদ্ধি পাচ্ছে। 

 

স্টার্টআপ একটি স্বপ্ন ,একটি পরিকল্পনা এবং এক সময় বাস্তবায়ন হয়ে উঠা একটি রুপকথার  নাম। সময়ের সাথে সাথে আমাদের এই দেশে স্টার্টআপ নামক ক্ষেত্রটির পরিধি বাড়ছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এই নিয়ে কোর্স চালু করেছে। আবার অনেক বিশ্ববিদ্যালয়  শিক্ষার্থীদের উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে উৎসাহিত করার লক্ষ্যে  বিভিন্ন মেলার আয়োজন করছে। অনেক প্রতিষ্ঠান উদ্যোগক্তাদের আইডিয়া পর্যালোচনা করার লক্ষ্যে  বিভিন্ন ইভেন্ট এর আয়োজন করছে। অনেক প্রতিষ্ঠান নতুন উদ্যোক্তাদের ঋণ দিয়ে থাকে যার মাধ্যমে দেশে বর্তমানে অনেক নতুন নতুন উদ্যোক্তা তৈরী হচ্ছে। 

 

একজন উদ্যোক্তা তখনই তার আইডিয়া গুলো বাস্তবায়ন করতে পারে যখন আইডিয়া বাস্তবায়নের পরিপূর্ণ সুযোগ পাবে। নতুন যারা উদ্যোক্তা রয়েছে তারা শুরুতে বুঝে উঠতে পারেন না যে তারা কি নিয়ে ব্যবসা শুরু করবেন। তাই তাদের জন্য নিয়ে এসেছি এমন কিছু বিজনেস আইডিয়া যার মাধ্যমে তারা ব্যবসা শুরু করতে পারবেন। 

 

বর্তমানে করোনা মহামারীর প্রাদুর্ভাব আমাদের জনজীবন বিপন্ন করে তুলেছে। বিগত বছরে  কতশত মানুষ যে তাদের স্বপ্নের জলাঞ্জলি দিতে হয়েছে তার হিসাব নেই। তাই এই সময়কে আপনি কাজে লাগাতে পারেন উদ্যোক্তা হয়ে উঠার কাজে। যেহেতু করোনা মহামারীতে এখন বেশির ভাগ সময়ে ঘরে অবস্থান করতে হচ্ছে তাই আপনি ঘরে বসে শুরু করতে পারেন আপনার স্টার্টআপ। 

  • অনলাইন শিক্ষক

পৃথিবীর প্রত্যেকটা মানুষ বিশেষ গুণে গুণান্বিত। কেউ ভালো গাইতে পারে কেউবা ভালো নাচতে পারে ,কেউ আঁকতে পারে কেউবা ভালো ছবি তুলতে পারে। কেউ ইংরেজিতে ভালো কেউবা বিজ্ঞানে। আপনার এই বিশেষ গুণগুলো আপনি চাইলে ছড়িয়ে দিতে পারেন বাকি সবার মাঝে। আজকাল ঘরে বসে অনলাইনে আপনি আপনার পছন্দের বিষয়টি পড়াতে পারবেন।ধীরে ধীরব  অনলাইন প্রশিক্ষক হিসেবে যাত্রা শুরু করতে পারেন আপনার স্টার্টআপ এর ।

  • হোমমেড ফুড

আজকাল মানুষ হাইজিনের প্রতি বেশি সচেতন। তাই ঘরোয়া খাবারের দিকে সকলের মনোনিবেশ থাকে একটু বেশি পরিমানে। আপনি যদি ভালো রান্না করতে পারেন কিংবা আপনার রান্নার হাত যদি ভালো থাকে তাহলে আপনি ঘরে বসে শুরু  করতে পারেন হোম মেড ফুড বিজনেস। খাবারের মান ভালো থাকলে আপনার এই বিজনেস সাফল্যের অগ্রযাত্রা বহমান থাকবে।

  • অনলাইন বেকিং

খাবারের অনেক বিভাগ  থাকে। তার মধ্যে বেকিং অন্যতম। আপনি যদি ভালো কেক ,পেস্ট্রি,মিষ্টিজাতীয় খাবার তৈরী করতে পারেন তাহলে আপনি খুব সহজে শুরু করতে পারেন অনলাইন বেকিং স্টার্টআপ। আপনি যদি বেকিং এ পারদর্শী হউন এবং খাবারের সঠিক গুন ও মান অক্ষুন্ন রাখতে পারেন তাহলে আপনি খুব তাড়াতাড়ি ও ব্যবসায় উন্নতি লাভ করতে পারবেন। । 

  • ট্রাভেল এজেন্সি

ভ্রমনে আজকাল তরুণ প্রজম্নের পাশাপাশি বড়রাও উৎসাহী হয়ে উঠছে। দৈনন্দিন কাজের চাপে অতিষ্ঠ হয়ে মানুষ সুখের সান্নিধ্যে ছুঁটে  যেতে চায় ভ্রমণে। তাই ট্রাভেল এজেন্সির ডিমান্ড অনেক বেশি। আপনি যদি ভ্রমণ ভালোবাসেন এবং এমনকি ট্রাভেলিং নিয়ে থাকে আপনার স্বপ্ন কিংবা পরিকল্পনা তাই শুরু করতে দিতে পারেন ট্রাভেল এজেন্সি ব্যবসা। আশা করি নিরাশ হবনা না।

  • অনলাইন গার্ডেনিং 

ফুল  পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। প্রায় প্রতিটি মানুষের স্বপ্ন থাকে নিজের আঙ্গিনাকে বাগান এ করে ভরিয়ে তোলা। কিন্তু পছন্দের গাছটি কোথা থেকে সংগ্রহ করবে তা নিয়ে অনেকের মনে থাকে  অনেকটা দুশ্চিন্তা।  তাই আপনি যদি গার্ডেনিং স্টার্টআপ  শুরু করেন  সেই পছন্দের গাছটি গ্রাহকদের কাছে পৌছে দিতে পারেন তাহলে আপনার ব্যবসা ধীর গতিতে বৃদ্ধি পাবে এবং সেই সাথে গাছ নিয়ে আপনি  বহুদূর এগিয়ে যেতে পারবেন। 

  • বিদেশি ভাষা শিক্ষা প্রতিষ্ঠান 

আপনি যদি একের অধিক ভাষা খুব ভালোভাবে জেনে থাকেন তাহলে আপনি ভাষা শিক্ষা প্রতিষ্ঠান দাঁড় করতে পারেন।বিভিন্ন বয়সের মানুষকে ভাষা শিক্ষার মাধ্যমে আপনি আয় করতে পারবেন সেই সাথে নিজের স্টার্টআপ ও বৃদ্ধি করতে পারবেন।

  • ইভেন্ট ম্যানেজমেন্ট 

আজকাল খুব বেশি চলছে ইভেন্ট ম্যানজেমেন্ট স্টার্টআপ। আপনার যদি থাকে দক্ষ জনবল সেই সাথে ইভেন্ট কাভার করার অভিজ্ঞতা তাহলে শুরু করতে পারেন এই ব্যবসা। যদি ইভেন্ট ভালো করতে পারেন ধীরে ধীরে সেই প্রসার বেড়ে যাবে অনেককাংশে। 

  • মেকআপ আর্টিস্ট 

আপনি যদি সাজসজ্জা অধিক পছন্দ করে থাকেন তাহলে আপনি যেমন অন্যের প্ৰশিক্ষন  দিতে পারবেন সেই সাথে নিজের পুঁজি তে খুলতে পারবেন বিউটি সেলুন। দক্ষ কারিগর এবং সেই সাথে  ভালো মানের সেবা প্রদান করলে খুব অল্প দিনের মাথায় আয় করতে পারবেন এখন থেকে। 

  • সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার

আজকাল সকলের মধ্য একটি জনপ্রিয় বিজনেস আইডিয়া হলো সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার।আপনার অধিক ফলোযার থাকল কন্টেন্ট বানিয়ে শুরু করে দিত পারেন।একবার জনপ্রিয়তার কাতারে পৌঁছাতে পারলে আর পিছে ফিরে তাকাতে হবে না।

 

আজকাল সকলে নিজের স্বাধীন ব্যবসা শুরু করতে চায়। তাই নিজেদের উচ্চতার মাপকাঠিতে পৌছাতে হলে পরিকল্পনা নিয়ে কাজে নামাটা শ্রেয়। কারণ সঠিক পরিকল্পনা সাফল্য অর্জন এর প্রধান সূত্র।

 

leave your comment