For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
সুন্দরভাবে কথা বলার কৌশল

সুন্দরভাবে কথা বলার কৌশল

সুন্দর ও সাবলীল ভাষা আকর্ষণীয় করে তোলার জন্য অন্যতম একটি হাতিয়ার। অনেক সময় সুন্দর করে কথা বলতে না পারার কারনে জীবনে অনেক ক্ষেত্রেই  পিছিয়ে পরতে হয়। প্রতিনিয়ত আমরা একে অপরের সাথে কথা বলি। দৈনন্দিন জীবন হতে শুরু করে যেকোন প্রতিষ্ঠানে নিজের মনের ভাব অন্যের নিকট পৌঁছানোর এক বিশেষ মাধ্যম। জীবনটা সুন্দর করতে সুন্দর কথা বলার চর্চা আপনাকে সুন্দরভাবে সবারমাঝে তুলে ধরতে সহায়তা করে। আর এই সুন্দর করে কথা বলা কোন কঠিন বিষয় নয়। চাই নিয়মিত চর্চা ও কিছু দিক নির্দেশনার অনুশীলন। জীবনের নতুন মোড় নিতে সুন্দর করে কথা বলার চর্চা হতে পারে আপনার সৌন্দর্যের অলংকার। 

প্রথমে শ্রোতা হোনঃ

আপনাকে প্রথমে একজন শ্রোতা হতে হবে কারন আপনি ঠিক তখনই ভালো বলতে পারবেন যখন আপনি বক্তার বক্তব্য বা কথাটি মনোযোগ দিয়ে শুনবেন। ভালো বলতে পারার জন্য  এই বিশেষ গুণ থাকা বাঞ্ছনীয়।  আপনি তাই শ্রোতার কথা মনোযোগ দিয়ে শুনবেন এবং অন্যন্যরা কিভাবে কথা বলে সে যদি ভালো বলতে পারে তাহলে তাকে  লক্ষ করবেন।  চিন্তা করবেন কি বলছে এবং ধৈর্যের সাথে মনোযোগ দিয়ে সব কথা শুনুন। 

talking

মূল বিষয়ের দিকে লক্ষ রাখুনঃ

আপনার আলোচনার বিষয়বস্তুটির দিকে লক্ষ রাখুন। আপনার উদ্দেশ্যে যে বক্তব্য দিচ্ছেন তার দিকে লক্ষ করুন বক্তব্যের বিষয়টিকে মনোযোগ সহকারে বুঝার চেষ্টা করুন। চিন্তা করুন বক্তব্যের মূল বিষয়টি কি এবং আপনি এর প্রেক্ষিতে কি ধরনের বক্তব্য বা আলোচনা করতে পারেন। আলোচনার মূল বিষয়টি বুঝতে পারলে আপনি আপনার আলোচনার বিষয়টিও সহজেই বলতে পারবেন ।

ইগো পরিহার করাঃ

ইগো বা অহং মানুষের অনেক ভালোগুণের মৃত্যু ঘটায়। কারন আপনার এই ইগো বা অহং ধীরে ধীরে আপনাকে মাকড়শার জালের মত আবৃত করে ফেলে সেখান থেকে বের হওয়া অনেকটা কষ্টসাধ্য হয়ে পরে। ইগো সহজেই যেকোন বিষয় যেকারোর সাথে মিশতে দেয় না যার আপনাকে অন্যান্যদের থেকে অনেকটা আলাদা করে ফেলে। এইরূপ অহং বা ইগো থাকলে আপনি কখনোই একজন ভালো বক্তা হয়ে উঠতে পারবেন না। তাই নিজের অহং বা ইগো পরিহার করতে হবে।

চলতি ভাষার ব্যবহার বা শুদ্ধ উচ্চারণঃ

যেই ভাষাটি সকলের কাছে খুব সহজেই বোধগম্য হয় সেই ভাষায় কথা বলাই বুদ্ধিমানের কাজ। শুদ্ধ, ও সাবলীল ভাষার চর্চা বা ব্যবহার করা। সঠিক বাংলা উচ্চারণ করা এবং বাংলা শিখতে বিভিন্ন কোর্স করতে পারেন। যেখানে সহজেই বাংলা শুদ্ধ উচ্চারণসহ বিভিন্ন  বিষয়ের উপর খুঁটি নাটি অনেক তথ্য নিজের আয়ত্ত করতে পারবেন। 

পরিবেশের দিকে লক্ষ রাখুনঃ

আপনার আলোচনার পরিবেশ সম্পর্কে ধারনা রাখুন। আশেপাশে পরিবেশের উপর নির্ভর করেই কথা বলতে হয়। আপনার আলোচনায় বিভিন্ন পরিবেশ নির্ভর করে কখনো হাসির পরিবেশ থাকে, কখনো কষ্টের আবার কখনো গম্ভীর। এরূপ নানা পরিবেশে আমাদের চলতে হয় তাই পরিবেশের উপর লক্ষ্য রাখুন। পরিবেশ বুঝে কথা বলুন।

অঙ্গভঙ্গিঃ

কথা বলার সময় আপনার অঙ্গভঙ্গি অনেক কিছু প্রকাশ করে থাকে। কথা বলতে না পারা ব্যক্তিরাও অঙ্গভঙ্গির মাধ্যমে তাদের মনের ভাব প্রকাশ করতে থাকে। তাই নিজের অঙ্গভঙ্গির দিকে লক্ষ রাখুন। আপনি যা বলতে চাচ্ছেন তা যদি অঙ্গভঙ্গি অন্যরকমভাবে প্রকাশ করে তখন ব্যাপারটি ঠিক উল্টো হয়ে যাবে। তাই কথা বলার সময় নিজের অঙ্গভঙ্গির প্রয়োগে সতর্কতা  অবলম্বন করুন।

আত্মবিশ্বাস রাখুনঃ

কথা বলার জন্য নিজের আত্মবিশ্বাস অনেক বেশি জরুরী।  কেননা অনেক সময় দেখতে পাবেন অনেকেই মঞ্চে দাঁড়িয়ে বক্তব্য দিতে যেয়ে হিমসিম খায়, ব্যপারটা নিজের আত্মবিশ্বাসের। শুধু মঐ্চে দাঁড়িয়ে বক্তব্য দেওয়ার জন্যই নয় সাধারন জীবনে 

কথোপকথনে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে নিজের আত্মবিশ্বাসের প্রয়োজন। তাই আত্মবিশ্বাসী হোন।

গ্যাপ বা সময় নিয়ে কথা বলুনঃ

কথা বলার আগে সময় বা গ্যাপ নিয়ে কথা বলুন। তাহলে আপনার বক্তব্য বা আলোচিত বিষয়বস্তুকে সুন্দরভাবে উপস্থাপনের সময় পাবেন। আপনি যদি বই পড়া বা রচনার মত করে কথা বলেন তাহলে সেটি শুনতে শ্রোতার একঘেয়েযেটি আপনাকে মি লাগবে। তাই কথার মাঝে সময় বা গ্যাপের প্রয়োজন আছে। তাই সময় নিয়ে কথা বলুন।

সাদর সম্ভাষণঃ

কারো সাথে প্রথম দেখা বা কথায় সাদর সম্ভাষণ বা কুশল বিনিময় করুন। তাতে আপনার বাস্তবতাকে বাদ দিয়ে তাকে প্রাধান্য দিন এতে আপনার প্রতি তার পজিটিভ দৃষ্টিভঙ্গি হবে। তাতে আপনি তার নিকট প্রিয় পাত্র হবেন এবং আপনাদের আলোচনা ইতিবাচক হবে।

এছাড়াও বিভিন্ন বই পড়তে পারেন তাতে আপনার সুন্দর কথা বলার চর্চা হবে, বিভিন্ন নলেজ সোর্চ হিসেবে নিতে পারেন, ইতিবাচক চিন্তাভাবনা করুন, অন্যকে ভালো মতামত দিন যেটি অন্যের নিকট ভালো লাগবে তাহলে যেমন আপনি সুন্দর কথার অধিকারী হতে পারবেন তেমনি সুন্দরভাবে নিজেকে উপস্থাপন করতে পারবেন। 

 

Comments (1)


  1. How To Introduce Yourself in An Interview – Interactive Cares

    […] Related:সুন্দরভাবে কথা বলার কৌশল […]

leave your comment