For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
যে উপায়ে ওয়েবসাইট অফলাইনে ব্যবহার করবেন

যে উপায়ে ওয়েবসাইট অফলাইনে ব্যবহার করবেন

ঘর থেকে বাইরে ওয়ারলেসের সীমাবদ্ধতা  আর মোবাইল নেটওয়ার্ক বলুন কিংবা মোবাইল ডাটা উভয়ের ব্যবহার সবজায়গায় একরকম হয় না!  হতে পারে আপনার পছন্দের কিছু আর্টিক্যাল,গবেষণা,জার্নাল বা শিক্ষা কিংবা ব্যবসায়ের জন্য যে ওয়েব সাইট ব্যবহার করতে চান সেটি সর্বদাই অনলাইন নাহয়ে যদি অফলাইনে ব্যবহারের সুযোগ হয় তাহলে কেমন হয়? অনেকেই এরূপ চিন্তা করে থাকেন কীভাবে একটি ওয়েব সাইডকে অফলাইনে ব্যবহার করতে পারবেন।

ধরুন আপনি গ্রামে আছেন কিন্তু আপনার প্রিয় আর্টিক্যালটি সবসময় পড়তে চান,হয়তবা আপনি ছাত্র,জার্নালিস্ট,গবেষক বা ব্যবসায়ী প্রতিনিয়তই ইন্টারনেটের প্রয়োজন হচ্ছে আর সেখানে যদি ইন্টারনেট না থাকে! তাই যেকোন জায়গায় আপনার পছন্দের ওয়েবসাইট অফলাইনে ব্যবহার করার উপায় সম্পর্কে জানতে বিস্তারিত পড়ুন।

 

*সফটওয়্যার এর ব্যবহারঃ

সফটওয়্যার ব্যবহার করে একটি ওয়েব সাইটকে অতি সহজে অফলাইন ভার্ষণ বানিয়ে ফেলতে পারেন।উইন্ডোজ কম্পিউটারের জন্য নানান ধরনের সফটওয়্যার রয়েছে যেমন,

-webWhacker5

-HTTrack

-web site downloader

-SurfOffline

-website eXtractor

-SiteSucker

-Grab-a-site

প্রতিটি সফটওয়্যারই ভালো কাজ করে। যেকোন ওয়েবসাইটের প্রত্যেকটি (URL) ইউআরএল অফলাইনে রূপান্তরিত করে। যার মাধ্যমে সহজেই আপনি ওয়েবসাইটকে ডাউনলোড করে অফলাইনে ব্যবহার করতে পারবেন। 

*পেইজ সেভ করাঃ

যেকোন ওয়েবসাইটের নির্দিষ্ট পেইজটি ব্যাস ব্রাউজারে অফলাইনে সেভ করতে পারবেন। এই পদ্ধতিটি সবচেয়ে সহজ একটি পদ্ধতি। পিসি,লিনেক্স বা ম্যাক কিংবা  যেকোন ব্রাউজার করেন না কেনো কি বোর্ডের CTRL+S চাপুন! আপনার সিলেক্টিভ পেইজটি অফলাইনে ব্যবহারের জন্য পিসিতে সেভ হয়ে যাবে। আপনার নির্দেশিত একটি ফোল্ডার তৈরী হয়ে ওয়েব পেইজটি এইচটিএমএল (HTML)ফরম্যাট ও কন্টেন্ট গুলো সেভ হবে। এইচটিএমএল(HTML) ফাইল থেকে যেকোন ব্রাউজার ওপেন করলেই পেইজটি অফলাইনে পেয়ে যাবেন।

*পকেট এ্যাপ ব্যবহারঃ

পকেট এ্যাপটি আপনার অনেক সময় বাঁচিয়ে  দিবে। আপনি যদি সময় স্বল্পতার জন্য কোন আর্টিক্যাল বা প্রয়োজনীয় ওয়েবসাইট পড়তে পারেন নি তাহলে আপনার সময়ের গুরুত্ব দিতে পকেট এ্যাপটি ব্যবহার করে আপনার ওয়েবসাইট গুলো লোড করে রাখতে পারেন এবং পরবর্তীতে এটি অফলাইনে পড়তে পারেন।

*ব্রাউজার এক্সটেশনঃ 

অফলাইনে ওয়েব পেইজ পড়ার জন্য ওয়েব ব্রাউজারের বিকল্প হয় না। গুগল ক্রোম বা মোজিলা ফায়ার ফক্সের কথা বলুন এদের জন্য রয়েছে অনেক এক্সটেনশন যেখানে আপনি সহজেই যেকোন ওয়েব পেজের অফলাইন ভার্শন ব্যবহার করতে পারবেন। এই এক্সটেনশনগুলো আপনাকে অফলাইনে রীড করতে সহয়তা করবে। বিভিন্ন এক্সটেনশন গুলো হলো,

-Scrap book(for fire fox)

-Mozila Archive format(for fire fox)

-pageArchiver(for chrome)

*মোঠোফোন কিংবা মোবাইলের জন্যঃ

মোঠোফোন কিংবা মোবাইলের ক্ষেত্রে গুগোল ক্রোম থেকে ব্রাউজার করলে সহজেই আপনার সিলেক্টিভ ওয়েব পেইজকে অফলাইনে সেভ করতে পারবেন।মূলত ব্রাউজারের উপরে ডানপাশে তিনটি ডট ম্যানু পাবেন যেখানে ট্যাপ করলে ডাউনলোড অপশন দেখতে পারেন। যেখানে ক্লিক করে সেভ এন্ড ডাউনলোড করলেই আপনার পেইজটি অফলাইনে দেখতে পারবেন।

*পিডিএফ করেঃ

পিডিএফ জনপ্রিয় একটি ডকুমেন্ট  ফাইল ফরমেট। আপনি যেকোন ব্রাউজার দিয়েই ওয়েব সাইট ব্রাউজিং করুন না কেন সেখানে সহজেই ওয়েবসাইটকে পিডিএফ ফাইল করে রাখতে পারবেন।

ভাবছেন পিডিএফ কেন করবেন? আপনার পিডিএফ করা ফাইলটি আপনার ডিভাইসে সংরক্ষিত থাকবে। আর সংরক্ষিত ফাইলটি ইন্টারনেট ছাড়া যেকোন সময় পড়তে পারবেন।

উপরোক্ত মাধ্যমগুলো ব্যবহার করে অতি সহজেই আপনি একটি ওয়েবসাইটকে অফলাইনে ব্যবহার করতে পারবেন।  আপনি এখানে সাজেস্টকৃত কোন সিস্টেমটি ব্যবহার করে উপকৃত হয়েছেন এবং ব্যবহারকৃত সিস্টেমটির সুবিধা ও অসুবিধা কমেন্টস করে জানান।

ধন্যবাদ।

leave your comment