For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
ভিডিও এডিটিং, যেই পথ বদলে দিতে পারে তোমার জীবন

ভিডিও এডিটিং, যেই পথ বদলে দিতে পারে তোমার জীবন

জীবনের কোন না কোন সময়, তোমাকে হয়তো শুনতে হয়েছে তুমি দুর্বল, তুমি একটা গাধা, তোমার দ্বারা কিচ্ছু হবে না। যদি এসব কিছু তুমি মেনে নাও, আমি বলবো, তুমি আসলেই একটা গাধা। আচ্ছা তুমি হয়তো ভাবচ্ছো, আমি এসব বলছি কেন? আমার তো ভিডিও এডিটিং নিয়ে বলার কথা। হ্যাঁ, আসলেও তাই কিন্তু তার আগে আমি কিছু বলতে চাই। কখনো কি ভেবেছো, একদম  অপ্রস্তুত হয়ে , তোমার অভিজ্ঞতার খাতা শূন্য রেখে একটি চাকরির ইন্টারভিও দেয়ার কথা। ঘটনাটি আসলেও অবাস্তব। জীবন যুদ্ধে এগিয়ে যেতে প্রতিনিয়ত তোমাকে তোমার দক্ষতার প্রমান দিতে হয়। কঠোর সাধনায় মানুষ হয়ে উঠে অনন্য , দু-তিনটে অলৌকিক ঘটনা একটি উদাহরণ হতে পারে না। আমরা দক্ষ হয়ে উঠি প্রতিনিয়ত শেখার মাধ্যমে , ধাপে ধাপে অনুশীলনের মাধ্যমে।

 

শেখার কোন শেষ নেই। জীবনের প্রতিটি পদক্ষেপে আমরা কিছু না কিছু শিখছি আর হয়ে উঠছি দক্ষ আর আত্মবিশ্বাসী। শেখার মতো আরো অনেক কিছু থাকতে, ভিডিও এডিটিং-কে কেন জোর দেয়া হচ্ছে? এ প্রশ্ন তোমার মনে আসতে পারে। আমার বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকে দেখে আসছি এর গুরুত। বিভিন্ন অনুষ্ঠানে এবং তার প্রচার সহ অন্যান্য কাজে একজন ভিডিও এডিটর বিরাট ভূমিকা রাখে। তুমি যদি প্রথমবর্ষের হয়ে থাকো আর এই সুযোগ লুফে নাও, মুহূর্তেই তুমি হয়ে যাবে কাম্পাসের প্রিয় মুখ। এই তো গেল বিশ্ববিদ্যালয়ের কথা, বর্তমান চাকরীর বাজারেও একজন ভিডিও এডিটরের প্রচুর কদর। কোনও পণ্যের বিপণন থেকে শুরু করে, কোনও কিছুর প্রচারের জন্য সচেতনতা বাড়ানোর জন্য, ভিডিও এডিটিং এর প্রয়োজনীয়তা অপরিসীম।

poster

তবে, কেউ যদি ভিডিও এডিটিং কে নিজের ভাললাগার কাজ হিসাবে গ্রহণ করে তবে সে যেতে পারবে বহুদূর। সর্বোপরি, আমরা যখন নিজেদের পছন্দসই কাজটি করি তখন কখনও অনুতপ্ত হওয়ার সুযোগ থাকে না। ভিডিও এডিটিং এর অবিচ্ছেদ্য অংশটি হল ভিডিও মেকিং, অর্থাৎ ভিডিও তৈরি করা। একজন ভিডিও নির্মাতা খুব বড় মাপের একজন শিল্পী, যিনি সৃজনশীল ধারণা তৈরি করেন, প্রয়োগ করেন,  এবং এর থেকে সেরাটি বের করে তাঁর দর্শকের কাছে একটি সম্পূর্ণ মাস্টারপিস উপস্থাপন করেন।

 

আমরা বাংলাদেশী হিসাবে গর্ববোধ করতে পারি কারণ আমাদের এমন প্রতিভা সম্পূর্ণ অনেক শিল্পী রয়েছে। সেইরকম একজন অনুপ্রেরণামূলক ভিডিও নির্মাতাদের একজন হলেন জুবায়ের তালুকদার। তিনি একজন স্বাধীন কন্টেন্ট ক্রিয়েটর এবং একজন ফ্রিল্যান্স সিনেমাটোগ্রাফার যার  সাদাসিধে কৌশল এবং কন্টেন্ট তৈরির আগ্রহ,তাকে অল্প সময়ের মধ্যেই ইউটিউব জনপ্রিয়তায় শীর্ষে  নিয়ে গেছে। সম্প্রতি, তার ইউটিউব চ্যানেল ১ লক্ষ গ্রাহক সম্পূর্ণ করেছে। তাঁর দর্শকদের জন্য উৎসর্গ করে, তিনি একটি সাবানের বিজ্ঞাপনের ভিডিও তৈরি করেছেন তার সৃজনশীলতা এবং ভিডিও এডিটিং দক্ষতা উভয় ব্যবহার করে । তুমি যদি সোশ্যাল মিডিয়ায় থেকে থাকো  এবং একজন শিল্প প্রেমী হও, তবে অবশ্যই এই ভিডিওটি তুমি এতক্ষণে দেখে ফেলেছো। এই ভিডিওটি দেখে, তুমি বিশ্বাস করতে বাধ্য হবে এই লোকটি একজন যাদুকর। অনেক সাদাসিধে ব্যবস্থায় এবং প্রতিটি ক্ষুদ্র বিষয় সম্পর্কে সতর্ক থেকে, তিনি তার ভিডিও-র প্রাথমিক কাজ করেছেন। সবশেষে, তার ভিডিও এডিটিং দক্ষতা প্রয়োগ করে তিনি দর্শকদের জন্য একটি আকর্ষণীয় ভিডিও উপস্থাপন করেছেন। 

Video edit.3

তার চ্যানেলের এই একটি ভিডিওই কেবল মনমুগ্ধকর নয়, তার প্রতিটি আপলোড করা ভিডিওতে যাদু আছে। এছাড়াও, ভিডিওগুলির উপস্থাপনা,  এবং অন্যান্য গুণ যা তাকে আলাদা করে দেয় তা হল বিষয়গুলি বোঝানোর ক্ষমতা। অত্যন্ত সাবলীল এবং স্পষ্ট করে ব্যাখ্যা দিয়ে, তিনি তাঁর বার্তা আমাদের কাছে পৌঁছে দেন এবং বিষয়গুলি বুঝতে সহজ করে দেন। তিনি বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় ওয়েডিং ফটোগ্রাফি সংস্থা ‘চিত্রগল্প’ এর ভিডিও এডিটর। তাঁর চ্যানেলে, তিনি চিত্রগল্পের সাথে তাঁর কাজের অভিজ্ঞতাও খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন।  

 

জুবায়ের তার ভালোলাগাকে অনুসরণ করেছিলেন এবং তিনি যে কাজ পছন্দ করতেন তাই করেছেন, এটিই তাঁর সফলতার এবং সকলের কাছে প্রিয় হয়ে উঠার মূলমন্ত্র। তাঁর ব্যাখ্যা করার  ক্ষমতা এবং খুঁটিনাটি পরামর্শ প্রত্যেকের কাছে প্রশংসিত ও গ্রহণযোগ্য। যে কেউ তার চ্যানেলটি দেখে, ভিডিও নির্মাতা হওয়ার অনুপ্রেরণা পাবে এবং ভিডিও এডিটিং দক্ষতা রপ্ত করাতেও উৎসাহিত হবে।

 

আমাদের ইন্টারেক্টিভ কেয়ার এই অসম্ভব প্রতিভাবান ভিডিও নির্মাতার সাথে ভিডিও এডিটিং এর ওপর একটি মাস্টারক্লাসের আয়োজন করেছে । এটি তরুণদের জন্য একটি মোক্ষম সুযোগ ভিডিও এডিটিং শেখার এবং সরাসরি একজন এক্সপার্ট এর কাছ থেকে শেখার। ভালোলাগা থেকেই হোক  বা দক্ষতা অর্জনের জন্য, ভিডিও এডিটিং ব্যাপকভাবে সহায়তা করবে যে কাওকেই । যখন সুযোগ আছে, তা লুফে নেওয়ায় বুদ্ধিমানের কাজ। যদি কেউ তোমাকে বলে, তুমি সব কাজে দক্ষ হতে পারবে না, এটি তোমার মাথার ভিতরে ঢুকতে দেবে না। যে কেউ সফল হতে স্বপ্ন দেখতে পারে, কেবল সেই আশা নিভে যেতে দেবে না।

Masterclass event link: https://fb.me/e/1NAyY2nOr

leave your comment