For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
বিটকয়েন এর অসাধারণ কয়েকটি ব্লকচেইন এক্সপ্লোরার

বিটকয়েন এর অসাধারণ কয়েকটি ব্লকচেইন এক্সপ্লোরার

বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার কি? বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার এর মাধ্যমে ট্রান্সজেক্টশন, ওয়ালেট ডিটেইলস এবং লেজার তৈরি করার জন্য প্রয়োজনীয় ব্লকসমূহ দেখার উপায়। এক কথায়, বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার একটি ইন্টারনেট সার্চ ইঞ্জিনের সাথে মত, যার মাধ্যমে কোন মানুষ তার প্রয়োজনীয় সব ডেটা দেখতে পারবেন। যে কেউ পাবলিক ব্লকচেইনের সমস্ত লেনদেন দেখতে এক্সপ্লোরার ব্যবহার করেন। এখন আসুন কিছু জনপ্রিয় ব্লকচেইন এক্সপ্লোরার সম্পর্কে জেনে নিই।

১) Blockchain.com

ব্লকচেইনের Block Explorer হচ্ছে অন্যতম একটি বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার। এর সহজ ইউজার ইন্টারফেইস খুবই সহজ হওয়ায় যে কেউ এটি ব্যবহার করতে পারে, আর প্রত্যেকটি ব্লকচেইন সার্চ অপশনগুলোকে তালিকা আকারে সাজানো হয়েছে যাতে যে কেউ সহজেই একটি অপশন থেকে অন্য অপশনে সহজে ব্রাউজ করতে পারেন। ব্লকচেকার এর মধ্যে উল্লেখযোগ্য অপশন হচ্ছেঃ ট্রান্সজেক্টশন মনিটর এবং চেকার, আপডেটিং এভারেজ ফি গ্রাফ, বর্তমান হ্যাশ রেট, মাইনিং ডিফিকাল্টি এবং আরও অনেক।

ইথেরিয়াম কিংবা বিটকয়েন ক্যাশ বিশ্লেষণ করার জন্য Blockchain.com এর Block Explorer ব্যবহার করা যেতে পারে, যদিও এই ব্লকচেইন গুলো বিশ্লেষণ করার জন্য জন্য খুব কম অপশন রয়েছে।

Blockchain.com এর আরও একটি অসাধারণ ফিচার হচ্ছে ‘ডাটা এবং চার্ট সেকশন’। নতুন যেকোন ডাটা আসার সাথে সাথে চার্টগুলো আপডেট হয়ে যায়, এছাড়া ব্লকচেইন ট্রেন্ড সম্পর্কে গভীর বিশ্লেষণ করার সুযোগ থাকছে এখানে, যা আর অন্য কোথাও নেই। এই চার্টে বিটকয়েন কারেন্সির কিছু সেকশন রয়েছে, যেমনঃ বিটকয়েন ব্লক ডিটেইলস (প্রতি ব্লকের এভারেজ সাইজ বা ট্রান্সজেক্টশন), মাইনিং ইনফর্মেশন, বিটকয়েন নেটওয়ার্ক এক্টিভিটি এবং বিটকয়েন ওয়ালেট এক্টিভিটি ইত্যাদি।

সামগ্রিকভাবে, Blockchain.com ব্লকচেইনের ওভারভিউ এর মাধ্যমে সহজেই সমস্ত ডাটা এক জায়গাতেই পাওয়া যায়। আর বিটকয়েনে নতুন এবং অভিজ্ঞ সকলের জন্য এটি একটি অসাধারণ সাইট।

২) BlockCypher

BlockCypher একটি ওপেন সোর্স বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার। 

BlockCypher ব্যবহার করে “স্ট্যান্ডার্ড” রেঞ্জ নির্ধারণ করে blockchain explorer এর ইনফরমেশন যেমনঃ ব্লক সাইজ এবং প্রতি ব্লকের ট্রান্সজেক্টশন সংখ্যা জানা যায়। এছাড়াও BlockCypher এর অসাধারণ অনেক টুলস রয়েছে। উদাহরণস্বরূপ, কোন ট্রান্সজেক্টশন কখন প্রসেস হবে তা নিশ্চিত করার জন্য কোন ব্লক কতক্ষণ সময় নিতে পারে তা চেক করে দেখা যাবে।

BlockCypher ব্যবহার করে ব্লকচেইন যেমনঃ Litecoin, Dash, Dogecoin, এবং Grin ইত্যাদি জানা যাবে।

৩) Blockchair

Blockchair এর মূল লক্ষ্য “ব্লকচেইনের জন্য গুগলের মত কাজ করা”। অর্থাৎগুগল থেকে আমরা যেমন যেকোন তথ্য পাই ঠিক তেমনই উক্ত সাইটটিও ব্লকচেইন সংক্রান্ত যেকোন তথ্য (ক্রিপ্টোকারেন্সিসহ যেমনঃ Bitcoin, Ethereum, Bitcoin Cash, Ripple, এবং Litecoin) প্রদান করে। Blockchair এর অন্যতম সেরা ফিচারটি হল বিটকয়েন ব্লক গুলিতে (বা অন্যান্য ক্রিপ্টোকারেন্সি) এম্বেড টেক্সট ডাটা দিয়ে সার্চ করা। এছাড়াও নির্দিষ্ট নোট বা নির্দেশাবলীর মাধ্যমে যেকোন ট্রান্সজেকশন করা যাবে। অন্য কেউ যদি ব্লকচেইনে কোন টেক্সট যুক্ত করে সেটাও জানা যাবে। আর এতে রয়েছে ডার্ক মোড ফিচার, যা সকল ইউজারের কাছে সমাদৃত।

Blockchair Bitcoin explorer ডেটা-ফুল প্যানেল সরবরাহ করে থাকে, প্রতিদিনের সার্কুলেশনের তথ্য, প্রতি ব্লকের ট্রান্সজেক্টশন, বর্তমান অন-চেইন ভলিউম, প্রতি সেকেন্ডের ট্রান্সজেক্টশন এবং আরও অনেক কিছু রয়েছে। আরেকটি প্রয়োজনীয় ফিচার হল blockchain comparison টুলস, যার মাধ্যমে টোকেনের ব্লকচেইন স্ট্যাট দেখা যাবে।

৪) CoinMarketCap

‘বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার’ জগতে যুক্ত হওয়া CoinMarketCap ব্লকচেইন এক্সপ্লোরার অন্যতম। বিটকয়েন এবং অন্যান্য সব ক্রিপ্টোকারেন্সির মূলধন যাচাই করার জন্য CoinMarketCap অত্যন্ত জনপ্রিয়।

CoinMarketCap ব্লকচেইন এক্সপ্লোরারের ইউজার ইন্টারফেসটি, ইউজার ফ্রেন্ডলি। এর প্রতি ব্লকের ট্রান্সেক্টশন নাম্বার সহজ গ্রাফের মাধ্যমে প্রদর্শন এবং সিম্পল ডাটা লে-আউটটি খুবই সুন্দর। যদিও এটি খুবই সিম্পল একটি ব্লকচেইন এক্সপ্লোরার তারপরেও এটি দিয়ে কাজ ভাল ভাবেই শেষ করা যাবে।

৫) Tokenview

Tokenview বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার সম্প্রতি লঞ্চ হয়েছে। Tokenview বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার এর টুলস গুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেঃ আপ টু ডেট ট্রান্সজেক্টশন লিস্ট, মাইনিং এবং ব্লক ইনফরমেশন সাথে ব্লক উইনার এর নাম (ব্লক রিওয়ার্ড সংগ্রহকারী ব্যক্তি বা মাইনিং পুল), প্রতিদিনের ট্রেডিং লেভেল, প্রতিদিনের এক্টিভ বিটকয়েন ওয়ালেট এড্রেস এবং আরও অনেক।

কিন্তু এই সাইটটি লোড হতে একটু বেশি সময় নেয়। যাইহোক, একবার Tokenview হয়ে গেলে সাইটটির ন্যাভিগেশনগুলো দ্রুত খুঁজে পাওয়া যায়। Tokenview এর একটি ভাল দিক হল অনেক গুলো বিটকয়েন অল্টারনেটিভ এক্সপ্লোর করা যাবে একটি মাত্র ওয়েব সাইট থেকে। Tokenview এর ফিচারের মধ্যে উল্লেখযোগ্য ব্লকচেইন এক্সপ্লোরেশন টুলসগুলো হচ্ছেঃ Ethereum, Litecoin, TRON, Monero, Dash, NEO, Ontology, ZCash এবং আরও ৬৫ টিরও বেশি ক্রিপ্টোকারেন্সির টুলস, এর সাথে প্রতিনিয়ত আরও নতুন নতুন টুলস যুক্ত হচ্ছে।

৬) BTC.com

BTC.com হচ্ছে সবচেয়ে বড় মাইনিং পুলের একটি, যা প্রতিনিয়ত ব্লক রিওয়ার্ড এর লিস্ট ফিচার করে থাকে। এছাড়াও BTC.com পুল হ্যাশ রেটও তালিকার উপরের দিকে থাকে, আর এজন্যই বিটকয়েন মাইনিং পুলের মধ্যে BTC.com সর্বোত্তম মাইনিং সাইট হয়ে উঠছে।

অন্যান্য বিটকয়েন ব্লক এক্সপ্লোরার এর মতো, BTC.com এর ইউজার ইন্টারফেস খুবই আকর্ষণীয়। অন্যান্য বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরার এর ফিচারগুলো যেমনঃ ট্রান্সজেক্টশন হিস্ট্রি এবং বিটকয়েন ব্লক সাইজ এর বাইরেও, BTC.com এর রয়েছে অতিরিক্ত ফিচার দান করেছে মৌলিকতা।

উদাহরণস্বরূপ, কোনো একটি বিটকয়েন ওয়ালেট অ্যাড্রেসে প্রবেশ করে ট্রান্সেক্টশনের হিস্ট্রির পাশাপাশি “Mentions” ট্যাব দেখা যায়। আর এই “Mentions” ট্যাবে গেলে, কে ওয়ালেট অ্যাড্রেসটি “ডিস্কাসিং বা শেয়ারিং” করছে তা জানা যায়।

৭) TradeBlock

TradeBlock ব্লকচেইন এক্সপ্লোরার, ট্রান্সেক্টশন ট্র্যাক এবং ওয়ালেট সার্চ করার জন্য খুব সহজ একটি ওয়েব সাইট। TradeBlock সিম্পল ডিজাইনের হওয়া সত্ত্বেও, এটি একটি ফুল-ফিচার ব্লকচেইন এক্সপ্লোরার। যা গ্রাহকের প্রত্যাশা অনুযায়ী প্রয়োজনীয় সকল টুলস অফার করে থাকে।

TradeBlock এর কিছু অতিরিক্ত ফিচার রয়েছে, যেমনঃ হিস্টোরিক্যাল ট্যাব হচ্ছে একটি বিটকয়েনের হিস্ট্রিক্যাল ডাটা চার্টের হোম। আর ডান পাশের প্যানেলে থাকা সেটিংস অপশন থেকে নিজের ইচ্ছা মত ডাটা সেট পরিবর্তন করতে পারে। এছাড়াও ড্রোপ ডাউন মেন্যু ব্যবহার করে ট্রান্সজেক্টশন ভ্যালু, ব্লক সাইজ, হ্যাশ রেট মাইনিং ডিফিকাল্টিসহ আরও অনেক কম্পারিজন অপশন আছে। তাছাড়াও মাইনিং ট্যাব, বিটকয়েন মাইনিং এর পাশাপাশি মাইনিং ক্যালকুলেটর সম্পর্কেও তথ্য দিয়ে থাকে। 

এই তালিকার প্রতিটি বিটকয়েন ব্লকচেইন এক্সপ্লোরারই ব্লকচেইনে সহজেই ডাটা খুজে পাওয়া যায়। সময় নিয়ে প্রতিটি ব্লকচেইন এক্সপ্লোরার ব্যবহার করে দেখুন, যেটিকে আপনার জন্য ভালো মনে হয় সেটিই ব্যবহার করুন।

Read More: Write a Video Script that keeps viewers watching

 

leave your comment