For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
ফেসবুক মার্কেটিং কি এবং কেন করবেন?

ফেসবুক মার্কেটিং কি এবং কেন করবেন?

বর্তমান বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমের তালিকায় শীর্ষে অবস্থান করছে ফেসবুক। যেখানে প্রায় ২.৬ বিলিয়ন মানুষের উপস্থিতি রয়েছে। ২০২০ সালের পরিসংখ্যান অনুযায়ী ফেসবুক ব্যবহারকারী ২.৬ বিলিয়ন মানুষের মধ্যে প্রায় ২.৩ বিলিয়ন মানুষ প্রতিদিন লগইন করে থাকে। বুঝাই যাচ্ছে ফেসবুক বর্তমানে কতটা জনপ্রিয় একটি প্লাটফর্ম।  এক কথায় বিশাল জনগোষ্ঠীর সমষ্টি হলো এই প্লাটফর্মটি। ভাবছেন- ফেসবুক কি মার্কেটিং প্লাটফর্ম ? ফেসবুক মার্কেটিং করে আয় করা সম্ভব? কেন ও কিভাবে করব ফেসবুক মার্কেটিং?

বর্তমানে ডিজিটাল মার্কেটিং জগতে সবচাইতে আলোচিত প্রশ্নের উত্তর দিতেই আজকের আলোচনা। 

এক সময় বিনোদন বা অবসর সময় কাটানোর অন্যতম মাধ্যম হিসাবে সামাজিক যোগাযোগের কাতারে ফেসবুকের বহুল ব্যবহার ছিলো। কিন্তু বর্তমানে ফেসবুক মার্কেটিং, ভিডিও বানানো, ফেসবুক গেমস ডেভলপমেন্ট,  অনলাইন শপ, ফ্যান পেইজ তৈরি সহ হাজারো কন্টেন্ট শেয়ার করে আয় করার জনপ্রিয় একটি মাধ্যম হিসেবে সমাদৃত হচ্ছে। 

ফেসবুক মার্কেটিং এর সেবা প্রদান করে অনেক তরুণ তরুণী নিজের আত্মপ্রতিষ্ঠার সুযোগ পাচ্ছে। 

বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও এর ব্যবহার অনেক বৃদ্ধি পেয়েছে।  একটি বিষয় একটু খেয়াল করলেই বুঝবেন যেখানে ২.৩ বিলিয়ন লোকের মাঝে সহজেই যেকোন কন্টেন্ট শেয়ার করতে পারেন সেরূপ একটি বিশাল জনগোষ্ঠীর নিকট প্রচারণার মাধ্যম হিসাবে আপনি কেন তার ব্যবহার করবেন না!! আপনার ব্যবসায়ী পণ্য ক্রয়-বিক্রয়ের বিশাল এই প্লাটফর্ম অন্যকোথাও পাবেন না। তাই এই জনপ্রিয় প্লাটফর্মটিকে কাজে লাগিয়ে আপনি নিজের ব্যবসাকে প্রচলিত করতে ফেসবুক মার্কেটিং শুরু করতেই পারেন। তবে এর আগে ফেসবুক মার্কেটিংয়ের ধরণ সম্পর্কে জেনে নেওয়া যাক-

আনপেইড বা ফ্রী ফেসবুক মার্কেটিংঃ (unpaid or free facebook marketing)

facebooking

ফেসবুক মার্কেটিং এর ক্ষেত্রে আপনি কোনো পেইড ছাড়াই ফ্রী মার্কেটিং করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে জনপ্রিয় একটি পেইজ থাকতে হবে বা একটি জনপ্রিয় পেইজ তৈরি করতে হবে।

আপনার ক্রয়-বিক্রয়ের মাধ্যম জনপ্রিয় পেইজের উপর নির্ভর করেই গ্রহণ যোগ্যতা পাবে। তবে এখানে পেইড মার্কেটারদের জন্য যেসকল সুবিধা রয়েছে সেটি কিন্তু আপনি পাবেন না।

পেইড ফেসবুক মার্কেটিংঃ (paid facebook marketing)

আপনার ব্যবসায়ী যেকোন প্রডাক্ট প্রচারণার জন্য আপনি যদি অধিক প্রচলিত হতে চান তাহলে ফেসবুক পেইড মার্কেটিং কৌশলটি ব্যবহার করতে পারেন। আপনার প্রোডাক্টের উপর ভিত্তি করে এই পেইজটি তৈরি করুন এবং প্রাথমিকভাবে অল্প সংখ্যক অর্থ খরচ করেই ফেসবুক রিচ বৃদ্ধি করতে পারেন। এই মাধ্যমটি আপনাকে আপনার টার্গেট অর্ডিয়েন্সের বা কাস্টমারদের কাছে সহজেই সার্ভিস রিচ করতে পারবেন।

আয়ের অন্যতম আধুনিক ও ডিজিটাল মার্কেটপ্লেস ফেসবুক মার্কেটিং। বিশ্বের প্রায় ৪০% ব্যবসায়ী ফেসবুককে তাদের ব্যবসায়ী হাতিয়ার হিসেবে মনে করে থাকেন। আর বর্তমানে তরুণ প্রজন্ম প্রায় ৫০% অধিক সময় ব্যয় করে থাকে। এই প্লাটফর্মটিতে। আর ক্রমাগতভাবে এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলছে। তাই এসব সাইড টার্গেট করে ফেসবুক মার্কেটিং প্রক্রিয়া শুরু করতে পারেন।

ফেসবুক এ্যাড বা বিজ্ঞাপনঃ (facebook advertisement)

facebook add

ফেসবুক এ্যাড বা বিজ্ঞাপন মূলত পেইড পেকেজ।

এর বিনিময়ে আপনাকে পেইড করতে হবে এবং আপনার ভিডিও কন্টেন্ট, টার্গেট অর্ডিয়্যান্সের সামনে তুলে ধরবে। এরূপ আপনার রিচ বাড়তেই থাকবে। এছাড়াও ফেসবুকে কিছু পেইড মার্কেটিং রয়েছে যেখানে অর্গানিক রিচ বাড়াতে সহায়তা করে, লাইক, ভিজিটরস, পণ্য ক্রয়-বিক্রয়ে বিভিন্ন ক্ষেত্রে পেইড মার্কেটিং হয়ে থাকে।

এটি আপনার বাজেটের এবং বিনিয়োগের জন্য অন্যতম একটি সম্ভাবনার জায়গা হিসেবে ধরে নিতে পারেন। আপনার লক্ষ্য পূরণ ও সহায়তায় তাই সহায়ক হিসেবে কম সময়ে ফেসবুক মার্কেটিং করতে পারেন। 

আপ টু ডেট রাখাঃ ( up to date)

facebook

ফেসবুক পেইজ ক্রিয়েট করার সাথে সাথেই সেখানে ইনসাইট নামক একটি ফিচার দেখতে পাবেন তার মাধ্যমে পেইড বা ফ্রী যেকোন ধরনের ইনসাইট সুবিধা ভোগ করতে পারবেন। পেইজ গ্রোথ, ট্রাফিক, পেইজ ভিউ রিচ, লাইকসহ বিভিন্ন বিষয় সম্পর্কে  বিস্তারিত তথ্য পাবেন।

আপনার তৈরিকৃত পেইজটির  কোন ধরনের পোস্টে মানুষকে বেশি আকৃষ্ট করে এই সকল তথ্য ইনসাইট এর মাধ্যমে পেয়ে যাবেন। এছাড়াও প্রতিটি পেইজের জন্য আলাদা আলাদা মেসেঞ্জার একাউন্ট থাকে যার মাধ্যমে আপনি আপনার ব্যক্তিগত পরিচয়  গোপণ করে গ্রাহকদের সাথে তথ্য আদান প্রদান করতে পারবেন।

 

সবচেয়ে কম সময়ে ও দ্রুততম মাধ্যমে মার্কেটিং এর জন্য বর্তমানে ফেসবুক একটি সম্ভাবনার নাম। সময়ের সাথে তাল মিলিয়ে আপনিও তা ব্যবহার করে স্বল্প সময়ে নিজের ব্যবসাকে সকলের নিকট পৌঁছে দিতে পারেন।

leave your comment