For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
প্রি রেকর্ডেড অনলাইন লার্নিংঃ ফ্যাসিলিটি এবং বেনিফিট

প্রি রেকর্ডেড অনলাইন লার্নিংঃ ফ্যাসিলিটি এবং বেনিফিট

চলমান বিশ্ব পরিস্থিতি ও বিগত কয়েকবছরের লার্নিং সুবিধা অক্ষুণ্ণ রাখতে অনলাইন কোর্স ও অনলাইন সুবিধার ব্যবহার দিন দিন বেড়েই চলছে।

শিক্ষা মন্ত্রনালয় হতে বিভিন্ন স্তরে শিক্ষা কার্যক্রম চালু রাখতে অনলাইন কোর্স সুবিধা অব্যাহত রয়েছে। বর্তমানে প্রায় সকল শ্রেণি পেশার মানুষ  ঘরে বসে নিজের মত করে অল্প সময়ে নিত্যনতুন জিনিস শেখার সুযোগ পাচ্ছে। অনেকেই বিভিন্ন টিউটোরিয়াল দেখে শিখছে আবার অনেকে ইনফোগ্রাফিক্স বা স্লাইড শো’র মাধ্যমে শিখছে।

এই বিভিন্ন মাধ্যমের সমন্বয়ে অনলাইন লার্নিং দিন দিন দ্রুতগতিতে জনপ্রিয়তার শিখড়ে পদার্পণ করছে। 

এরূপ অনলাইন লার্নিং ২টি প্রক্রিয়ায় ভাগ করা যায়-

১. সিনক্রোনাস লার্নিং (synchronous learning)

রিয়েল টাইমে বা ঘটে যাওয়া এই ধরনের লার্নিং পদ্ধতি হলো সিনক্রোনাল লার্নিং পদ্ধতি।  যেমন,  আপনি, আপনার সহপাঠী এবং ইন্সট্রাক্টর একইসাথে একই জায়গায় উপস্থিত থেকে লার্নিং মেথড কন্টিনিউ করেন। যথা- যুম (zoom), গুগল মিট (google meet) ইত্যাদি।

২. এসিনক্রোনাস লার্নিং (Asynchronous learning)

এনসিনক্রোস লার্নিং তার নিজস্ব পদ্ধতি ও শিক্ষার্থীর শিডিউলের উপর নির্ভর করে। এই পদ্ধতিটি মূলত আপনার শেখার সুবিধার্থে ইন্সট্রাক্টর পূর্ব প্রস্তুতকৃত ভিডিও বা অডিও ম্যাটারিয়্যাল দিয়ে দেন। যা শিক্ষার্থী নিজের প্রয়োজনে যেকোন সময়ে লার্নিং করতে পারে। এক্ষেত্রে অডিও, রিডিং এবং এসাইনমেন্টের চেয়ে প্রি রেকর্ডের ভিডিও শিক্ষার্থীদের বেশি আকর্ষণ করে থাকে। 

প্রি- রেকর্ডেড ক্লাস ও অনলাইন কোর্স

online

প্রি- রেকর্ডেড ক্লাস ও অনলাইন কোর্সের সুবিধাসমূহ ও শক্তিশালী দিকগুলো-

লেকচার ও কন্টেন্টের কোয়ালিটি অপটিমাইজেশন (lecture & content quality optimisation)

প্রি রেকর্ডেড ক্লাসগুলোর জন্য শিক্ষক যেমন অধিক সময় পেয়ে থাকে শিক্ষার্থীও সময়ের সমতা তৈরি হয়ে থাকে। যেকোন লেকচারের পূর্বে শিক্ষক তার টপিক্সের উপর এবং সিলেবাসের উপর অধিক সময় প্রদান করতে পারে-ক্লাসটি কীভাবে শুরু করবে, ক্লাসটি কেমন হবে,কোন বিষয় নিয়ে বেশি আলোচনা করবে,কী কী উদাহরণ দিবে, মোট কতটুকু আলোচনা হবে, প্রপস ব্যবহার এবং গ্রাফিক্স, এনিমেশনের আকর্ষণীয় কিছু ব্যবহার সকল কিছু নিজের মত করে চিন্তাভাবনা করে প্রস্তুত করে রেকর্ড করতে পারে বা করা হয়।

লাইভ সেশন ও অন্যান্য সেশন যথারীতি নিয়মে ক্লাস নিয়ে থাকে আর রেকর্ডের ক্লাসগুলো হয়ে থাকে অথেনটিক ও কোয়ালিটিফুল। 

সবসময় ক্লাস বা জুম সেশনে শিক্ষক প্রায় ১ঘন্টায় যা পড়ায় ঠিক সেগুলোই প্রি-রেকর্ডেড ভিডিওতে আপনি খুব অল্প সময়ে বুঝে গেছেন। ক্লাসটি মনোযোগ আকর্ষণ করার জন্য পূর্ব প্রস্তুতকৃত ক্লাসে বিভিন্ন আকর্ষণীয় টুল ব্যবহার হয়ে থাকে যা আপনাকে মনে রাখতে সহায়তা করে।

বর্তমানে কোভিড-১৯ মহামারীতে অনলাইন ক্লাসের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় প্রি রেকর্ডেড ক্লাসগুলো শিক্ষার্থীরা নিজেদের সময় সুযোগ মতো করতে পারে। সময়ের সঠিক ব্যবহারে প্রী রেকর্ডেড ক্লাসের তুলনা হয় না।

নিজের মত পড়ার সুবিধা

একজন শিক্ষার্থী সারাদিন বিভিন্ন কাজে ব্যস্ত থাকে। স্কিল, কলেজ,বিশ্ববিদ্যালয়ের ক্লাস, টিউশন, নিজের পড়াশুনা ও দৈনন্দিন নানা কাজ করে থাকে তাই পাঠ কাজের সহায়ক হিসেবে প্রি রেকর্ডেড ভিডিও নিজের সুবিধার্থে একাধিকবার দেখার সুযোগ থাকে।

চাকুরীজীবিদের জন্য এই সুবিধা অনেক কার্যকর।

অফিসিয়াল নানা কাজে সারাদিন ব্যস্ততার মাঝে সময় বের করা কষ্টসাধ্য তাই প্রি রেকর্ডেড ক্লাস হলে তার সময় অনুযায়ী যখন তখন তা করতে পারে।

প্রি রেকর্ডেড ক্লাসগুলো শিক্ষকদের পূর্ব চিন্তিত থাকে তাই পাঠ পরিকল্পনা বা lesson plan করা থাকে তাই অপ্রাসঙ্গিক বা অপ্রয়োজনীয় জিনিস বাদ দিয়ে সহজেই প্রয়োজনীয় তথ্য সম্বলিত হয়।

টেকনিক্যাল সমস্যা কম

প্রি রেকর্ডেড ক্লাসগুলো আপনার সুবিধা অনুযায়ী যখন তখন দেখতে পারেন তাই ইন্টার্নেটের গতি যথেষ্ট না থাকলেও সমস্যা হয় না পরে দেখে দেওয়ার সুযোগ থাকে। তাই প্রি রেকর্ডেড ক্লাসে ট্যাকনিক্যাল সমস্যা কম দূর থাকে।

রেকর্ডেড ক্লাসের দূর্বল দিক-

প্রি রেকর্ডেড ক্লাসে সুবিধার পাশাপাশি অসুবিধাও থাকে। রেকর্ডেড ক্লাসে সরাসরি যোগাযোগের সুবিধা না থাকায় শিক্ষার্থীরা তাদের কৌতুহলের বিষয়গুলো তৎক্ষণাৎ সমাধান করতে পারে না যার কারনে মনে না না প্রশ্ন থেকে যায়। 

আবার অনেকেই one way participation এর তুলনায় two way participation বেশি পছন্দ করেন তাদের জন্য প্রি রেকর্ডেড ক্লাস খুব একটা মজার বিষয় হয়ে উঠে না। 

অর্থাৎ, সকল ভালো দিকের পাশাপাশি দূর্বল দিকও থাকে তাই সেসকল দিকগুলো দূর করে সর্বজনগ্রহণীয় কোর্সটি সকলের মাঝে জনপ্রিয়তা পাবে সেটা সম্পূর্ণ নির্ভর করবে-আপনি কোনটিতে বেশি সাচ্ছন্দ্যবোধ করবেন তার উপর। জনপ্রিয় যেকেন বিষয়ের সমালোচনা থাকবেই তাই নিজেকে তর্কে না জড়িয়ে বর্তমান পরিস্থিতিতে প্রি রেকর্ডেড অনলাইন  কোর্সের সুবিধা উপভোগ করুন নিজেকে এগিয়ে রাখুন।

বিভিন্ন কোর্স সম্পর্কে জানতে ভিজিট করুন-

ধন্যবাদ।

leave your comment