For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
জনপ্রিয় ১০ টি ই লার্নিং প্লাটফর্ম

জনপ্রিয় ১০ টি ই লার্নিং প্লাটফর্ম

আপনি ঘরে বসে জ্ঞান অর্জন করতে চান ?
আপনি কি ঘরে বসে স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে আগ্রহী?

সময়ের সাথে সাথে সবকিছু পরিবর্তন হয়েছে। সবকিছুতে এখন প্রযুক্তির আধিপত্য লক্ষ্য করা যাচ্ছে।আমাদের দেশে বর্তমানে চাকরীর বাজারে তীব্র প্রতিযোগিতা লক্ষ্য করা যাচ্ছে।পড়াশোনা শেষ করেই মানুষ চাকরীর জন্য হন্যে হয়ে ঘুরছে।চাকরীর বাজারের ক্রমবর্ধমান প্রতিযোগিতার জন্য শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা দিয়ে চাকরি পাবার আশায় বসে না থেকে যদি নিজের মধ্যে স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন তাহলে আপনাকে চাকরি পেতে আর কোন ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হবে না।বরং চাকরী আপনাকে খুঁজে নিবে নিজ গতিতে।

বর্তমানে করোনা মহামারীর কারণে দেশের শিক্ষাব্যবস্থা হয়ে উঠেছে অনলাইন প্লাটফর্ম ভিত্তিক।অনলাইনের মাধ্যমে আপনি এখন পড়াশোনা থেকে শুরু করে ব্যবসা,ব্যবসা থেকে শুরু করে চাকরি, চাকরি থেকে শুরু করে যে কোন ধরণের কোর্স আপনি করতে পারবেন অনলাইনের মাধ্যমে।এই অনলাইন প্লাটফর্মকে ভিত্তি করে কিছু কিছু প্রতিষ্ঠান স্কিল ডেভেলপমেন্ট কোর্স সমূহ চালু করেছে।এই সকল প্লাটফর্ম দক্ষ ট্রেইনার দ্বারা আপনার স্কিল ডেভেলপমেন্ট ক্যারিয়ার বিল্ড আপ করতে অগ্রনী ভূমিকা পালন করবে।

১.রবি টেন মিনিট স্কুলঃ
রবি টেন মিনিট স্কুল তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি এখন স্কিল ডেভেলপমেন্ট কোর্স নিয়ে কাজ করছে।এই অনলাইন প্লাটফর্ম নির্ভর প্রতিষ্ঠানটি শিক্ষার্থীদের জন্য স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু করেছে যাতে করে শিক্ষার্থীর তাদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট করে নিজেদে স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন।

২.Interactive Cares:
বাংলাদেশ এর সর্ব প্রথম cloud এবং AI বেসইড ভার্চুয়াল প্ল্যাটফর্ম হলো Interactive Cares. প্রতিষ্ঠার শুরুতে প্রতিষ্ঠানটি স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে।স্বনামধন্য এবং দক্ষ অভিজ্ঞতা সম্পন্ন প্রশিক্ষকদের দ্বারা স্কিল ডেভেলপমেন্ট কোর্সসমূহ করাচ্ছে সম্পূর্ণ বাংলাতে।যার কারণে শিক্ষার্থীরা ঘরে বসেই মাস্টারক্লাস সমূহে অংশগ্রহণ করতে পারছেন। তাদের স্কিল ডেভেলপমেন্ট কোর্স এর মাধ্যমে নিজেদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট করতে পারবেন।

৩.বহুব্রীহিঃ
প্রতিষ্ঠার শুরুতেই বহুব্রীহি শিক্ষার্থীদের জন্য নানান ধরণের স্কিল ডেভেলপমেন্ট অনলাইন কোর্স চালু করছেন।এই সকল অনলাইন কোর্স এর মাধ্যমে মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন।

৪.কোর্সেরাঃ
কোর্সেরা একটি সারা বিশ্বব্যাপী ই লার্নিং প্লাটফর্ম। এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে আপনি দেশে বসেই বাইরের দেশের যেকোনো স্কিল ডেভেলপমেন্ট কোর্স এ অংশগ্রহন করতে পারবেন।

৫.ইউডেমিঃ
ইউডেমি একটি জনপ্রিয় ই লার্নিং প্লাটফর্ম। তারা সারা বিশ্বব্যাপি শিক্ষার্থীদের জন্য নানা ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্স চালু করে থাকে।

বহুব্রীহিঃ
প্রতিষ্ঠার শুরুতেই বহুব্রীহি শিক্ষার্থীদের জন্য নানান ধরণের স্কিল ডেভেলপমেন্ট অনলাইন কোর্স চালু করছেন।এই সকল অনলাইন কোর্স এর মাধ্যমে মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন।

৬.মুক্তপাঠঃ
বাংলাদেশ সরকার এর অধীনে সরকারী এআই ভিত্তিক ই লার্নিং প্লাটফর্ম হলো মুক্তপাঠ।মুক্তপাঠ মূলত স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে প্রতিষ্ঠার সূচনালগ্ন থেকে।

মুক্তপাঠে সম্পূর্ণ বিনামূল্যে বিভিন্ন ধরণের স্কিল ডেভেলপমেন্ট কোর্স করে আপনি পেয়ে যাবেন ফ্রী সার্টিফিকেট।

৭.গুড়ি লার্নিং.কমঃ
ঘুড়ি লার্নিং একটি ই লার্নিং প্লাটফর্ম যেখানে আপনি আপনার যেকোনো পছন্দের বিষয়ে কোর্স করে স্কিল ডেভেলপমেন্ট করতে পারবেন।

ঘুরি লার্নিং এর জনপ্রিয় পেইড কোর্স করে আপনি ঘরে বসে বিভিন্ন স্কিল অর্জন করতে পারবেন এবং সেই সাথে কোর্স শেষ এ সার্টিফিকেট অর্জন এর সুযোগ থাকছেই।

৮.LEDP:
বাংলাদেশ সরকারের সরাসরি অর্থায়নে পরিচালিত লার্নিং এবং আর্নিং প্রজেক্ট হলো LEDP.
সরাসরি অনলাইনের মাধ্যমে পরিচালিত এই কোর্স এ আপনি আপনার পছন্দের যেকোনো বিষয় এ শিখে আপনি আর্নিং করতে পারবেন। সেই সাথে কোর্স শেষ এ পেয়ে যাবেন সার্টিফিকেট।

৯.উন্মুক্ত পাঠশালাঃ.
উন্মুক্ত পাঠশালা একটি জনপ্রিয় ই লার্নিং প্লাটফর্ম। এইখানে শিক্ষার্থীরা তাদের প্রাতিষ্ঠানিক বিভিন্ন বিষয় এর উপর পেয়ে যাচ্ছেন কোর্স।এইটি মূল স্কুল এবং কলেজ এর শিক্ষার্থীদের জন্য একটি ই লার্নিং প্লাটফর্ম।

১০.Repto BD:
Repto একটি অনলাইন ই লার্নিং প্লাটফর্ম যেখানে প্রাতিষ্ঠানিক এবং স্কিল ডেভেলপমেন্ট কোর্স এবং সেই সাথে নানান ধরণের কোর্স এর ব্যবস্থা করা হয়েছে।

এই ই লার্নিং প্লাটফর্মটি একই সাথে ৫০০ জনের বেশি ট্রেইনার এবং সেই সাথে ৯০ এর বেশি সংখ্যক কোর্স এর আয়োজন করেছে।

তাই আজ এখন থেকে ঘরে বসে শুরু করে দিন স্কিল ডেভেলপমেন্ট।

leave your comment