For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
কীভাবে ঘরে বসে প্রোগ্রামিং শিখবেন?

কীভাবে ঘরে বসে প্রোগ্রামিং শিখবেন?

‏বর্তমান যুগ আধুনিক যুগ।আপনাকে ঘরের বাহিরেও যেতে হচ্ছে নাহ কোনো অতি প্রয়োজন ছাড়া।অনলাইনের মাধ্যমে সবই এখন হাতের মুঠোয়।আপনি আপনার ফোনের স্ক্রিনে ই সকল কিছু দেখতে পাচ্ছেন।এখন আপনি যদি প্রোগামিং এর কোর্স করতে চান কোনো প্রতিষ্ঠানে তাহলে সেখানে আপনাকে কমপক্ষে ১০,০০০-২০,০০০ টাকা নগদ গুনতে হবে।কিন্তু আপনি একটু চিন্তা করলেই এত বড় খরচ থেকে বেঁচে যেতে পারেন।ভাবছেন তো কিভাবে? বর্তমানে আধুনিকতার ছোঁয়ায় সকল কিছু ই আপনি অনলাইনে পেয়ে যাচ্ছেন। এই ১০,০০০-২০,০০০ টাকার কোর্সও আপনি অনলাইনে ঘরে বসে এবং খুব সহজেই করতে পারবেন এবং আপনার পকেটের টাকা বাঁচাতে পারবেন।

 

আপনি যখন কোনো প্রতিষ্ঠানে গিয়ে টাকা খরচ করে প্রোগামিং শিখবেন তখন এমনও হতে পারে কিছুদিন পর আপনি আপনার আগ্রহ হারিয়ে ফেলেছেন।তাই আমি মনে করি আপনি অনলাইনে যা শিখবেন তা কখনো অন্য প্রতিষ্ঠানে যেয়ে শিখতে পারবেন না।আপনি যখন কোর্স করে শিখবেন তখন সেটা আপনি একান্তই নিজের চিন্তা দিয়ে শিখবেন, সাথে টাকা বাঁচাবেন।ফলে সেসব ভুলে যাওয়ার প্রশ্নই উঠে না।

প্রোগ্রামিং কিঃ

সহজ ভাষায়, কম্পিউটারকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়াই প্রোগ্রামিং। অর্থাৎ যে কোনো অটোমেটেড মেশিনকে ইন্সট্রাকশন দেওয়ার প্রক্রিয়া হচ্ছে প্রোগ্রামিং।

 

কম্পিউটারের জন্য প্রোগ্রামিং একটি গুরুত্বপূর্ণ বিষয়।কারন প্রোগ্রামিং এর উপর ভিত্তি করেই কম্পিউটার এর সৃষ্টি। তবে আপনি যদি প্রোগামিং সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনার কম্পিউটার এর সকল সমস্যা আপনি নিজে সমাধান করতে পারবেন।

 

অনেকেই মনে করেন,প্রোগ্রামিং শুধুমাত্র কম্পিউটার সায়েন্সয়ের স্টুডেন্টদের জন্য।

কিন্তু যে কেও চাইলেই কিন্তু কম্পিউটার শিখতে পারবেন।অনলাইন মার্কেটে  HTML, PHP, CSS, JavaScript সহ অনেক ধরনের ল্যাঙ্গুয়েজ এর চাহিদা রয়েছে। অনেকেই যারা ওয়েব ডিজাইন, ডেভেলপমেন্ট, অ্যাপ্লিকেশন ডেভেলপ করতে চান তাদের ক্ষেত্রে অবশ্যই প্রোগ্রামিং জানা জরুরী।

 

কেনো প্রোগ্রামিং শিখবেন?

বর্তমান যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য হলেও আপনার প্রোগ্রামিং শেখা জরুরি।ফ্রীল্যান্সিং বর্তমানে খুবই প্রচলিত এবং জনপ্রিয়।এক্ষেত্রে প্রোগ্রামিং শিখে আপনি আপনার ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।এই ক্ষেত্রে আপনার লক্ষ্যটা যদি হয়  দ্রুত  প্রোগ্রামিং  শিখে টাকা উপার্জন করা হয় তাহলে  বলা যায় প্রোগ্রামিং আপনার জন্য নয়।টাকা উপার্জন মূল লক্ষ্য হলে কখনো আপনি ভালো প্রোগ্রামার হতে পারবেন নাহ।

প্রোগ্রামিং শেখার বইসমূহঃ

শেখার মাধ্যম হিসেবে বই সবসময়ই সবচেয়ে কার্যকরী উপায়।প্রোগ্রামিং এর বেলাতেও তাই।প্রোগ্রামিং শেখার জন্য ইংরেজিতে প্রচুর ফ্রি ই-বুক রয়েছে।শুধু কোন ভাষায় প্রোগ্রাম শিখছেন সেট লিখে পাশে ফ্রি ই-বুক লিখে গুগল করলেই সেগুলোর সন্ধান পেয়ে যাবেন।

প্রোগ্রামিং শিখতে পারেন ব্লগ বা ইউটিউব থেকেঃ

বাংলাতে প্রোগ্রামিং শেখার সবচেয়ে বড় এবং সহজ একটি  উপায় হচ্ছে ব্লগ বা ইউটিউব দেখে প্রোগ্রামিং শেখা।প্রোগ্রামিং এর উপর প্রচুর পরিমান মানসম্পন্ন বাংলা এবং ইংরেজি  টিউটোরিয়াল ব্লগ এবং ইউটিউব ভিডিও রয়েছে যা দেখে আপনি সহজেই প্রোগ্রামিং এর খুঁটিনাঁটি বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন।যেমনঃ তামিম শাহরিয়ার সুবিন, আনিসুল ইসলাম,জাকির হোসেনের ব্লগ উল্লেখযোগ্য।

এছাড়া নিচের ফ্রী কোর্সগুলো করে হয়তো আপনার জীবন বদলে যেতে পারে।তাই এখনি এনরোল করে ফেলে হয়ে উঠুন একজন ফ্রি সফল ফ্রিল্যান্সার।

প্রোগ্রামিং এর ফ্রি কোর্স-

হার্ভাড এর কম্পিউটার সাইন্সের কোর্স করুন EDX ঘরে বসেই।

https://www.edx.org/course/introduction-computer-science-harvardx-cs50x#

সি এন্ড সি+ ঃ প্রোগ্রামিং যদি শিখতে চান তাহলে C বা C+ এর বিকল্প নাই। MIT থেকে শিখে ফেলুন প্রোগ্রামিং ভাষা।

http://ocw.mit.edu/courses/electrical-engineering-and-computer-science/6-s096-introduction-to-c-and-c-january-iap-2013/index.htm

জাভাঃ JavaScript এর মতো হাই লেভেল ল্যাংগুয়েজ ফ্লেক্সিবল হওয়ায় আপনি বিহ্যাইন্ড দ্যা সিনে কি হচ্ছে না হচ্ছে এতোকিছু না ভেবেও আপনার মেইন কাজ স্টার্ট করতে পারবেন।তাই MIT থেকে জাভার কোর্সটি করে ফেলুন আজই।

http://ocw.mit.edu/courses/electrical-engineering-and-computer-science/6-092-introduction-to-programming-in-java-january-iap-2010/

পাইথনঃ সবচেয়ে সহজ আর মজার প্রোগ্রামিং ভাষা পাইথন দিয়ে সব কিছুই করতে পারবেন।শিখুন পাইথনঃ

https://www.coursera.org/course/pythonlearn

HTML and CSS   ঃ আপনি যদি HTML & CSS যদি শিখতে চান তাহলে আপনার জন্য সেরা কোড একাডেমি, কোড একাডেমিতে এইচটিএমএল শিখতেছে ৪মিলিয়ন+ মানুষ!

তো আপনি দেরী করবেন কেন?

শিখে ফেলুনঃ

http://www.codecademy.com/tracks/web

কম্পিউটারের মাধ্যমে সমস্যা সমাধান করতে আগ্রহী হয়ে থাকলে আজকে থেকেই প্রোগ্রামিং শুরু করে দিন,ভালো একজন প্রোগ্রামার হতে পারলে আগামীর দিনগুলো আপনার অপেক্ষাতেই রয়েছে।

leave your comment