For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
কিভাবে পার করবেন বিসিএসের বাধা

কিভাবে পার করবেন বিসিএসের বাধা

আপনার কি স্বপ্ন রয়েছে একজন বিসিএস ক্যাডার হবার?

কিন্তু কিভাবে সেইজন্য প্রস্তুতি নিবেন তা নিয়ে চিন্তিত?

 

বিসিএস এ যেন এক বহুল আরোধ্য পেশার নাম।পৃথিবীর প্রত্যেকটা মানুষ আলাদা। ঠিক তেমনি করে তাদের পছন্দ আলাদা। চাকরি নির্বাচনের ক্ষেত্রে তাই এক এক মানুষের পছন্দ ঠিক এক এক রকম।কিন্তু আপনি  যদি চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন সেই  সাথে অধিক সম্মানের পেশায় নিজেকে অধিষ্ঠিত  করতে  চান তাহলে আপনি পেশা হিসেবে বেছে নিতে পারেন বিসিএসকে।কিন্তু বিসিএস এর রয়েছে পাহাড়সম সিলেবাস। এই পাহাড়সম সিলেবাস পাড়  করে নিজের স্বপ্ন পূরণ করা কষ্ট হলেও অসম্ভব কিছু না। তাই আপনি নিজেকে একজন বিসিএস ক্যাডার হিসেবে প্রতিষ্ঠিত করতে চাইলে বিসিএস এর প্রস্তুতি শুরু করতে হবে আগে থেকে।

 

বিসিএস এক সোনার হরিণের নাম। প্রতি বছর কতশত মানুষ যে শুধুমাত্র একজন বিসিএস ক্যাডার হবার স্বপ্নে এই পরীক্ষায় অংশগ্রহণ করে তার সঠিক হিসেব কারো কাছে জানা নেই। বাংলাদেশের সবচেয়ে বড় এবং প্রতিযোগিতামূলক একটি পরীক্ষা হলো বিসিএস। বিসিএস এর পূর্ণ রূপ হলো সিভিল সার্ভিস।  সাধারণত স্নাতক শেষ করে বাংলাদেশের নাগরিকগণ এই পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। প্রায় ২ টি বিভাগে একজন প্রার্থীকে বিসিএস পরীক্ষায় যোগদান করতে হয়। যথাঃ

লিখিত 

ভাইভা।

এই দুই বিভাগে উত্তীর্ণ প্রার্থীরাই বিসিএস বহুল কাঙ্খিত সুযোগ পেয়ে থাকে।বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ নাম্বারের ভিত্তিতে ক্যাডার এবং নন ক্যাডার নির্বাচন করা হয়।  

 

অনেকের মনে প্রশ্ন আসতে পারে এত শত প্রফেশন থাকতে আপনি কেন বিসিএস বেছে নিবেন? কিইবা দিতে এই বিসিএস আপনাকে? এইসব প্রশ্ন প্রায় সকলের মনেই ঘুরপাক খায়। চলুন তাহলে  জেনে আসা যাক বিসিএস এর মাধ্যমে আপনি কি সুবিধা পাবেন :

 

  • দেশ ও দশের সেবায় নিজেকে আত্ননিয়োগ করার দেশের উন্নয়নে কাজ করার সুবর্ন সুযোগ পাবেন। 
  • এই পেশায় কোনো ধরণের চাকরিচ্যুত হবার ভয় থাকবে না। 
  • ভালো  বেতন এবং  সেই সাথে অনন্যা সরকারি সুযোগ সুবিধা ভোগ করার সম্পূর্ণ সুযোগ। 
  • বিভিন্ন সরকারি কাজে রয়েছে বিদেশ সফরের সুযোগ। 
  • রয়েছে চাকরির স্বাধীনতা এবং নিজের মতামত প্রকাশের সম্পূর্ণ সুযোগ। 
  • বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে রয়েছে সুব্যবস্থা
  • পাবেন অগনিত সম্মান ও গৌরব অর্জন এর সুযোগ।

বিসিএস এমন একটি পরীক্ষা যা যেমন অনেক কঠিন ও নয় ঠিক তেমনি করে অনেক সহজ নয়। কিন্তু বিসিএস পরীক্ষায় যদি নিজের আসন পাকাপোক্ত  করতে চান তাহলে আপনাকে একদম শূন্য থেকে আপনাকে আপনার প্রস্তুতি শুরু করতে হবে। হাতে সময় কম থাকে বিসিএস এর ক্ষেত্রে। তাই আপনার যদি স্বপ্ন থাকা  বিসিএস দেওয়ার তাহল বিশ্ববিদ্যালয়ের শুরুতে  আপনাকে সময়কে কাজে লাগাতে হবে। বিসিএস এ ভালো করতে হলে প্রয়োজনীয় কিছু টিপস এন্ড ট্রিকস তুলে ধরছি আপনাদের সামনে:

 

  • দক্ষতা বৃদ্ধি করুন ইংরেজিতে 

 

বিসিএস এ ভালো করতে হলে আপনাকে সবার আগে ইংরেজি স্কিল বৃদ্ধি করা জরুরি। কারণ ইংরেজির দক্ষতা আপনাকে এগিয়ে নিয়ে যেতে পরিপূর্ণ সাহায্য করবে। বিসিএস এর প্রশ্ন অনেক ধরনের কঠিন প্রশ্ন থাকে।আপনি যদি বেসিক লেভেলের সমস্যাগুলো কাটিয়ে উঠতে পারেন তবেই বিসিএস এর বাধা পার করতে পারবেন।

 

  • দক্ষতা প্রয়োজন বাংলাতে

বাংলা আমাদের মাতৃভাষা হলেও ঠিক আমাদের বাংলা নিয়ে রয়েছে পরিপূর্ন জ্ঞানের অভাব। আর তাই বাংলা ব্যাকরণ থেকে বাংলার সমস্ত খুঁটিনাটি সম্পর্কে আপনাকে আগে থেকেই ধারণা রাখতে হবে।বাংলার পরিপূর্ণ জ্ঞানের উপর ভিত্তি করে আপনি পার করতে পারবেন বিসিএস এর বাধা।

 

  • আপডেটেড রাখুন নিজেকে

সাম্প্রতিক বিষয়গুলো নিয়ে নিজেকে আপডেটেড রাখার চেষ্টা করুন।কারণ অনেক সময় সাম্প্রতিক বিষয়গুলো থেকে বিসিএসে প্রশ্ন আসে।  সেইজন্য নিউজ দেখা থেকে শুরু করে পত্রিকার পড়ার মতো অভ্যাস গড়ে তুলুন।নিজেকে সাম্প্রতিক বিষয়গুলোর উপরে আপডেটেড রেখে দূর করতে পারবেন বিসিএস এর বাধা।

 

  • দক্ষতা প্রয়োজন গনিতে

বিসিএস এ একটি গুরুত্বপূর্ণ  অংশ হলো গণিত। আগের মতো গতানুগতিক গণিত এখন আর বিসিএস এ আসেনা বিধায় সময়ের সাথে সাথে বিসিএসে গণিতের প্রশ্নপত্রে অনেক পরিবর্তন বসেছে। তাই গণিতের এরংশে দক্ষতা অর্জন করতে চাইলে নিয়মিত অনুশীলন করতে হবে। 

 

  • সাধারণ জ্ঞানের বিকল্প নেই

আপনি নিজেকে বিসিএস কিংবা যেকোনো চাকরির পরীক্ষার জন্য প্রস্তুত করতে চাইলে দূর করতে হয়ে  সাধারণ জ্ঞান ভীতি।বরং শিখতে হবে সাধারণ জ্ঞান রপ্ত করার কৌশল।তবেই আপনি দূর করতে পারবেন বিসিএস এর পাহাড়সম বাধা।

 

বিসিএস বাংলাদেশে অনুষ্ঠিতব্য প্রতিযোগিতামূলক একটি পরীক্ষার নাম। আপনি যদি নিজের পরিপূর্ণ প্রস্তুতি না নেন তাহলে তা হতে পারে অন্য কারো চাকরি অর্জনের পথ।তাই জেনে, বুঝে,মনোযোগ নিয়ে প্রস্তুতি নিলেই বাধা পার করতে পারবেন  বিসিএস এর।

leave your comment