For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
কপি রাইটিং এবং এর প্রয়োজনীয়তা  – জানা দরকার যেসব।

কপি রাইটিং এবং এর প্রয়োজনীয়তা  – জানা দরকার যেসব।

বর্তমানে ফ্রীল্যান্সিং এর জনপ্রিয় কিছু কাজের মধ্যে কপিরাইটিং অন্যতম।কপি রাইটিং মূলত লেখালেখির  জনপ্রিয় একটি পেশা। মার্কেটিংয়ের অ্যাডভার্টাইজিং এর উদ্দেশ্যে যেসব লেখা হয় তাই মূলত কপিরাইটিং।মানুষকে কোনো কিছু করিয়ে নেয়ার মত লেখা, ব্রান্ড এর মান বৃদ্ধির লক্ষ্যে এবং মানুষকে ইনফ্লুয়েন্স করার লক্ষ্যে যেসব লেখা হয় তাই মূলত কপিরাইটিং।এখানে কপি শব্দটি দ্বারা মূলত ওয়েব পেইজ, অ্যাডস,প্রোমোশনাল মেটেরিয়ালস ইত্যাদিকে বোঝানোর উদ্দেশ্যে।

কপিরাইটিং অনেকটা মানুষজে বুঝিয়ে শুনিয়ে কোনো জিনিস কেনাতে বাধ্য করা অথবা কোনো কিছু সম্পর্কে না জেনে অন্যের কথা শুনে সেটার বিষয়ে সিদ্ধান্ত নেয়া। আমরা প্রতিনিয়ত আমাদের চারপাশে এসব ঘটনা দেখে আসছি।আমরা অন্যের কথায় ইনফ্লুয়েন্সড হয়ে অনেক কিছুই করে ফেলি যেটাকে কপিরাইটিংও বলা চলে।

কারা কপিরাইটিং ব্যাবহার করে থাকে?

কপিরাইটারদের একটা বড় অংশ দখল করে আছে বড় বড় বিজনেস কোম্পানিগুলো কারন কোনো কপিরাইটার ছাড়া তারা তাদের কাস্টমারদের নিকট মেইল পাঠাতে পারেন না।এছাড়া সকল বিজনেস কোম্পানির কাস্টমারদের আকর্ষনীয় করে মেসেজ,ইমেইল পাঠানোর জন্য হলেও কপিরাইটার প্রয়োজন।

আবার এটাও বলা চলে যে কপিরাইটিং শুধুমাত্র বিজনের কোম্পানির জন্য নয়।যেকোনো সার্ভিস প্রোভাইডারদের জন্যও কপিরাইটার প্রয়োজন হয়।

যারা ব্যবহার করছেঃ

°ফিনান্সিয়াল ইন্সটিটিউশন এবং ইনভেস্টমেন্ট ফার্ম।

°মেডিকেল সাপ্লাই এবং ফার্মাসিটিউক্যাল কোম্পানি।

°ফুড ম্যানুফ্যাকচারার।

°নন-প্রফিট অর্গানাইজেশন

°লোকাল সার্ভিস প্রোভাইটার যেমন- মেকানিক্স,হেয়ার সেলুন

°ফিটনেস,পার্সোনাল ইমপ্রুভমেন্ট টাইপের কোচ।

°ডেন্টিস্ট,মেডিকেল ডক্টর, এবং অন্যান্য হেলথ কেয়ার প্রোডিওসার।

কোথায় কোথায় কপিরাইটিং দেখা যায়ঃ

আমরা সবাই জানি কপিরাইটিং কি।কিন্তু আলাদা করে প্রফেশন বা ক্যারিয়ার হিসেবে ভেবে দেখিনি।আমরা আমাদের আশেপাশে প্রতিনিয়ত কপিরাইটিং দেখছি।আমরা কপিরাইটিং দেখে থাকি বিলবোর্ডে, ব্রাউজারে, ক্যাটালগে,ম্যাগাজিনে, খবরের কাগজে,অ্যাডভার্টাইজমেন্টে, সেলস লেটারে, টেলিভিশনে এবং রেডিওতে কমার্শিয়াল অ্যাডের জন্য লেখাকে, সোশ্যাল মিডিয়া পোস্টে।

কপিরাইটার হতে কি কি যোগ্যতা লাগে?

একজন কপিরাইটার হতে হলে অন্তত পক্ষে ইংরেজি, অ্যাডভার্টাইজিং, জার্নালিজম, অথবা মার্কেটিং বিষয়ে ব্যাচেলর ডিগ্রী থাকা চাই।এটি হয়তো প্রাতিষ্ঠানিক হিসাব-নিকাশ।কিন্তু বর্তমান সময়ে ফ্রিল্যান্সার দের অনেক চাহিদা বেড়ে যাওয়ার ফলে তাদের এই সকল প্রাতিষ্ঠানিক হিসাব অনেক ক্লায়েন্ট করেন না।ফ্রীল্যান্সারদের পূর্ব কাজের অভিজ্ঞতা  থেকে অনেক ক্লায়েন্ট ফ্রীল্যান্সার হায়ার করে থাকেন।

 

২০১৯ সালের  পে-স্কেল ডট কম এর ওয়েবসাইটের চালানো জরিপ থেকে জানস গিয়েছে যে  একজন কপি রাইটারের বাৎসরিক বেতন  ৩৫,০০০-৭৩,০০০ ডলারের মত।

কপিরাইটিং এর  ক্ষেত্র কি প্রসারিত হচ্ছে?

কপিরাইটিং মার্কেটিংকে একটি স্ট্যান্ডার্ড মর্ডান মার্কেটিং স্ট্র্যাটেজি বলা হয়ে থাকে।তাই বর্তমানে কপিরাইটারদের আরো বেশি পরিমানে প্রয়োজন।কারন আধুনিক এবং তথ্য প্রযুক্তির যুগে মানুষ প্রতিনিয়ত অনেক রকম মার্কেটিং রিলেটেত বিজ্ঞাপনের দিকে ঝুঁকে পড়ছে।ফলে বেশ ভালো রকমের প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে।আর প্রতিয়োগিতা বেড়ে চলেছে মানে আরো প্রলুব্ধকর লেখা মার্কেটিং জগতে প্রয়োজন।যারা এই ধরনের বিমোহিতকর লেখা লেখতে পারবে তাদের মার্কেটিং জগতে বেশি পরিমানে চাহিদা বাড়বে।এটা অনুমান করা যায় যে  প্রতিযোগিতা যেভাবে বাড়ছে প্রতিনিয়ত সেভাবে  কপিরাইটারদেরও দিন দিন চাহিদা বাড়ছে।

প্রায় ৫৬% এর অধিক মার্কিন কোম্পানিগুলো তাদের সম্ভাব্য কাস্টমারদের নিকট সাধারন মেইল পাঠাতে কপিরাইটারদের সহায়তা নিয়ে থাকেন।

৮১% এর অধিক কোম্পানি পরিকল্পনার অংশ হিসেবে রাখেছেন যে আগামী বছর থেকে তারা ডিরেক্ট মেসেজ পাঠানোর জন্য কপিরাইটারদের সাহায্য নেবে।

এছাড়া বর্তমান সময়ে ৯০% এর অধিক প্রতিষ্ঠান  অনলাইন কন্টেন্ট মার্কেটিং ব্যবহার করে থাকেন।আর এই কন্টেন্ট মার্কেটিং এর জন্য কপিরাইটারদের প্রয়োজন পড়ে।তাই বলা যায়, কপি রাইটিং এবং কন্টেন্ট রাইটিং বর্তমান সময়ে খুবই গুরুত্ব বহন করছে রাইটারদের জন্য।

৬৭% এর অধিক বিজনেসম্যানরা তাদের অনলাইন কন্টেন্ট ক্রিয়েট করার জন্য কপিরাইটারদের হায়ার করে থাকে।

অনেক বিশ্লেষক মনে করে থাকেন কন্টেন্ট রাইটিং হচ্ছে কপি রাইটিং এর একটি সিম্পল ফর্ম।কারন কপি রাইটিং এবং কন্টেন্ট রাইটিং দুটোরই একই লক্ষ্য  যেমন রিডারকে আরো বেশি আকৃষ্ট করা।

তাই বলা যায়, বর্তমান সময়ে কপিরাইটারদের প্রয়োজন অনেক বেশি এবং এটির চাহিদা সহজে কমবেও না যতদিন অবধি মার্কেটিং/বিজনেস থাকবে।যারা ফ্রীল্যান্সিং ক্যারিয়ার হিসেবে কপি রাইটিংকে নিতে চাচ্ছেন তাদের প্রতি শুভ কামনা।

leave your comment