For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করার কয়েকটি  SEO টিপস

ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করার কয়েকটি SEO টিপস

একটি ওয়েব সাইডের মূল বিষয় হলো তাদের ভিজিটরস। ভিজিটরসকে মূলত ওয়েবসাইডের প্রাণ হিসেবে বলা হয়ে থাকে । একটি ওয়েবসাইটের জনপ্রিয়তা তার ভিজিটরদের উপর নির্ভর করে তাই ভিজিটর ধরে রাখা ও বৃদ্ধি করা অত্যন্ত জরুরী।

চলুন জেনে নেওয়া যাক ভিজিটা বৃদ্ধি করার কিছু টিপস সম্পর্কে –

 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনঃ

(Search engine optimization) 

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন যেকোন ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর ক্ষেত্রে অন্যতম প্রধান একটি উপায় হিসেবে ব্যবহার করা যেতে পারে। SEO এর মূল কাজ হলো সার্চ রেজাল্টে ওয়েবসাইটকে প্রাধান্য দেওয়া। সেক্ষেত্রে আপনার সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন সম্পর্কে ধারণা থাকতে হবে।

 

সোশাল মিডিয়াঃ

 

বর্তমানে কোন কিছু ছড়িয়ে দেওয়ার জন্য বিকল্প জনপ্রিয় মাধ্যম খুঁজে পাওয়া যাবে না। এক্ষেত্রে আপনার ওয়েবসাইটের ভিজিটর ধরে রাখতে বা বৃদ্ধি করতে ফেসবুক, ইউটিউব, ইন্সট্রাগ্রাম,টুইটার, স্ন্যাপচ্যাট,রেডিট সম্পর্কে ভালো ধারনা রাখেন তাহলে আপনি সহজেই আপনার ভিজিটরস বৃদ্ধি করতে পারবেন। জনস্যংখ্যার অর্ধেক বয়সী টিনেজাররা দিনের ৯ ঘন্টা সময় সোশাল মিডিয়াতে দেয় এবং একজন প্রাপ্ত বয়স্ক এর অর্ধেক। তাহলে বুঝতে পারছেন সোশাল মিডিয়া কতটা ভূমিকা পালন করে থাকে আপনার ভিজিটরস বৃদ্ধি করতে।

 

ব্লগ কমেন্টঃ

 

ওয়েবসাইডে ভিজিটর বৃদ্ধি করার অন্যতম একটি পদ্ধতি হলো ব্লগ কমেন্টস। নিশ রিলেটেড ব্লগগুলো খুঁজে তা কমেন্টস করে হাইপার লিংক করে দিলে সেই লিংকের মাধ্যমে সহজেই ভিজিটররা ওয়েবসাইট ভিজিট করতে পারবে। SEO এর ভাষায় এটিকে ব্যাক লিংক বলা হয়।

ব্যাক লিংকের মাধ্যমে ভিজিটররা পেইজটিতে ভিজিট করতে পারবে এবং গুগল সার্চ রেজাল্ট রেজাল্টে তা উপরে চলে আসতে সহায়তা করে। কিছু ব্যাক লিংক ক্রিয়েট করার সময় মনে রাখতে হবে এটি নিশ রিলেটেড হয় যেন, নাহয় গুগল তার ভ্যালু দিবে না।

 

প্রশ্ন জিজ্ঞেসা উত্তর বা ফেরাম পোস্টিংঃ

 

ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করার মজার একটি সাইড হলো ফোরাম পোস্টিং বা প্রশ্ন উত্তর করা।

অনেক ভিজিটর তার মনের নানা প্রশ্ন জিজ্ঞেস করতে পারে এবং তা উত্তর করার মাধ্যমে ভিজিটর ধরে রাখতে পারবেন এবং কমেন্টস এর মাধ্যমে ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ হয় এবং ভিজিটর বৃদ্ধি হয়।

 

ভিডিও মার্কেটিংঃ

ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করার জন্য অন্যতম আরেকটি মাধ্যম হলো নিশ রিলেটেড ভিডিও পোস্ট করে তার উপর ওয়েবসাইট লিংক পোস্ট করলে ভিডিও থেকে ভিজিটররা ওয়েবসাইটে ডায়ভার্ট করতে পারবেন। ভিডিও শেয়ারিং বা ভিডিও মার্কেটিং তাই সৃজনশীল একটি মাধ্যম হিসেবে ওয়েবসাইটের ভিজিটর বৃদ্ধি করে থাকে।

https://www.youtube.com

https://www.interactivecares.com

 

আকর্ষণীয় টাইটেল ব্যবহার করাঃ

 

যেকোন কন্টেন্ট এর ভালো টাইটেল আপনাকে অনেক ভিজিটর এনে দিতে পারে। আকর্ষণীয় একটি টাইটেল বা শিরোনাম ধরেই ভিজিটরসরা ওয়েবসাইট ভিজিট করে থাকে। আকর্ষণীয় টাইটেল তাই ভিজিটর বৃদ্ধি করার অন্যতম একটি নিঞ্জা টেকনিক হিসেবে ধরা হয়। তাই ভিজিটর বাড়াতে চাইলে আকর্ষণীয় টাইটেল ব্যবহার করুন।

রেফারেল লিংকঃ

 

রেফারেল লিংক বা রেফারেল ভিডিও ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করতে অনেকটাই সহায়ক হিসেবে ধরা যায়। মূলত অন্য কোন ওয়েবসাইটে থাকা আপনার ওয়েবসাইট লিংক দেওয়া থাকলে তা ক্লিক করে যদি আপনার ওয়েবসাইটটি চলে আসে তাহলে এটাকে আপনি রেফারেল লিংক বা রেফারেল ভিজিট বলা হয়ে থাকে। ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করতে রেফারেল লিংক অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাই আপনিও ভিজিটর বৃদ্ধি করতে এটি ব্যবহার করতে পারেন।

 

থিম টেমপ্লেট নির্বাচনে সতর্কতাঃ

 

ব্লগসাইডে ট্রাফিক আসা হতে শুরু করে ট্রাফিক ধরে রাখার জন্য প্রায় সকল ক্ষেত্রেই থিম অনেক সহায়ক হিসেবে কাজ করে আসছে। ব্লগ সাইডের সাথে থিম অনেকটাই বলতে পারেন ওতোপ্রোতভাবে জরিয়ে আছে। তাই একটি সুন্দর থিম নির্বাচন আপনাকে ভিজিটর বৃদ্ধি করে দিতে পারে।

আপনার ওয়েবসাইটে ব্যবহৃত থিম বা টেম্পলেট যত বেশি ফাস্ট লোডিং হবে এবং লাইট ওয়েট হবে আপনার সার্চ ইঞ্জিনে রেংক করার সম্ভাবনা  ঠিক ততই বৃদ্ধি পাবে।

যেই থিমটা অতি সহজেই নেভিগেশন হয় এমন কিছু থিম পছন্দ করুন। ভিজিটররা যাতে সাবলীল ভাবে আপনার ওয়েবসাইট প্যাটার্ন বুঝাতে পারে এবং সহায়ক লিংক এড করুন যাতে ভিজিটররা আপনার একটি লিংক পড়লে আপনার পরবর্তী লিংককে যেতে সুবিধা হয়।

 

গেস্ট পোস্ট করুনঃ

জনপ্রিয় সব ব্লগে গেস্ট পোস্ট করতে পারেন এতে করে আপনার ভিজিটরস বৃদ্ধি পাবে।

বিভিন্ন জনপ্রিয় সাইটগুলোতে গেস্ট পোস্ট করার মাধ্যমে সেই ওয়েবসাইট ভিজিটররা আপনার লিংকটিতে ক্লিক করলেই ওয়েবসাইটটি চলে আসবে। এছাড়াও গেস্ট পোস্টে আপনার লিংক এড করতে করতে গুলোগ এডসেন্সে আপনার গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে এবং সহসাই ভিজিটর বৃদ্ধি পাবে।

 

মন্তব্য করুনঃ

 

নিজের ওয়েবসাইট রিলেটেড কিছু ওয়েবসাইট খুঁজে বের করুন সেখানে ভালো মন্তব্য করতে পারেন পাশাপাশি নিজের লিংক শেয়ার করতে পারেন এতে আপনার ভিজিটরস বৃদ্ধি হতে পারে।

 

মোটকথা,

একটি ওয়েবসাইটে ভিজিটর হলো তার প্রাণ। প্রাণহীন জীবন যেমন মৃত তেমনি ওয়েবসাইটে ভিজিটরহীন ওয়েবসাইট ও মৃতপ্রায়।  তাই ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করতে উপরোক্ত কিছু নিয়ম অনুসরণ করলে আশা করি নিজের ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধি করা তেমন কঠিন কোন কাজ হবে না।

আপনার সর্বাত্মক মঙ্গল কামনা করি।

ধন্যবাদ।

 

leave your comment