For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
৬টি সেরা ওপেন সোর্স এবং ফ্রী SMS অ্যান্ড্রয়েড অ্যাপ

৬টি সেরা ওপেন সোর্স এবং ফ্রী SMS অ্যান্ড্রয়েড অ্যাপ

ফ্রি এবং নিরাপদ টেক্সট মেসেজিং অ্যাপ্লিকেশন, অনেকের কাছে অজানা। কিন্তু ওপেন সোর্স Text Messaging অ্যাপ্লিকেশনগুলো এ ধারণাকে সত্য প্রমাণ করেছে। বিভিন্ন প্রয়োজনে আমাদেরকে টেক্সট মেসেজ করতে হয়। স্মার্টফোনগুলোতে আমরা যে সব টেক্সট মেসেজিং অ্যাপগুলো দেখি, সেগুলো সাধারণত গুগলের হয়ে থাকে। 

মজার ব্যাপার হলো, বর্তমানে বেশকিছু নিরাপদ এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলো মোবাইলের টেক্সট মেসেজ অ্যাপের পরিবর্তে ব্যবহার করা যায়। আজকে অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা ৬টি ফ্রি এবং ওপেন সোর্স অ্যাপ্লিকেশন নিয়ে আলোচনা করব।

১) Signal Private Messenger

Signal Private Messenger অ্যান্ড্রয়েডের জনপ্রিয় একটি ওপেন-সোর্স মোবাইল মেসেঞ্জার অ্যাপ। এই অ্যাপটি সম্পূর্ণ ফ্রি। এই অ্যাপ থেকে মেসেজ পাঠাতে কোন চার্জ লাগে না।

Signal Private Messenger অ্যাপ থেকে চ্যাট, গ্রুপ চ্যাটিং, ফটো পাঠানো, ভয়েস কল এবং ভিডিও কল করা যায়। এই অ্যাপের ভেতরের Theme, Emoji পছন্দনুযায়ী পরিবর্তন করা যায়। এর Read Receipts সেটিংসটি অন্যান্য অ্যাপের থেকে অনন্য ও মৌলিক। 

Signal অ্যাপটি সম্পূর্ণ একটি ওপেন-সোর্স সফটওয়্যার। এই অ্যাপটি ওপেন সোর্স হওয়ায়, যে কেউ এই অ্যাপটির কোড দেখতে পারে এবং কোন অ্যাপটি কোন টার্ম এন্ড কন্ডিশন লঙ্ঘন করলো সেটি ডেভেলপার ধরতে পারবে। এই অ্যাপটি আপনাকে শক্তিশালী অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রটোকলের মাধ্যমে ইন্টারনেটে নিরাপদে যোগাযোগের ব্যবস্থা করে।

যদিও হোয়াটসঅ্যাপ দিয়েও অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় মেসেজ আদান-প্রদান করা যায়, তবে হোয়াটসঅ্যাপ কিন্তু ওপেন সোর্স সফটওয়্যার নয়। আর Signal Private Messenger অ্যাপটি আপনার মেসেজ কে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রক্রিয়ায় আদান-প্রদান করার কারণে, অবৈধ প্রক্রিয়ায় কেউ আড়িপাততে পারে না।

আপনার ব্যক্তিগত তথ্য অ্যাপে সংরক্ষিত হয় না। তাই এটি ব্যবহারে সম্পূর্ণ নিরাপদ।

২) QKSMS

QKSMS অ্যাপটি User-friendly এবং খুবই ফাস্ট। এই অ্যাপটিতে আছে এসএমএস, গ্রুপ চ্যাট। ডাটা সুরক্ষার জন্য এর রয়েছে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্ট। 

এটি ফ্রি এবং ওপেন সোর্স সফটওয়্যার। এই অ্যাপটিতে কোন ধরনের বিজ্ঞাপণ নেই। ব্যক্তিগত তথ্য অন্যের হাতে যাওয়ার কোন সম্ভাবনা নেই। 

এই অ্যাপটিতে কনভারসেশন ব্যাকআপ করে রাখা যায়। এছাড়াও, এই অ্যাপটিতে মেসেজ সিডিউলের সুযোগ আছে। অর্থাৎ, কোন একটি মেসেজ লিখে, পরবর্তী যেকোনো সময়ে পাঠানোর জন্য টাইম সেট করে রাখা যাবে। কারও জন্মদিনের শুভেচ্ছা যথাসময়ে জানাতে এটি খুব ভালো একটি অ্যাপ হতে পারে। কারণ টাইম সেট করে দিলে অটোমেটিক মেসেজটি সেন্ড হবে।

৩) Wickr Me

অন্যান্য সকল অ্যাপের মত Wickr Me অ্যাপটিও টেক্সট মেসেজ কে এনক্রিপ্ট করে, ভিডিও কল কিংবা ফাইল শেয়ারিং এর সুবিধা দেয়। এই বিজ্ঞাপনমুক্ত ফ্রি অ্যাপটি একটি ওপেন সোর্স সফটওয়্যার, তাই এটি ব্যবহারকারীর কোন তথ্যে হস্তক্ষেপ করে না। এই অ্যাপটি ওপেন সোর্স হাওয়ায়, এর কোডিং যে কোন ডেভেলপার বুঝতে পারবে। ফলে অ্যাপটিতে ভাইরাস জড়ানোর কোন সুযোগ নেই। এই অ্যাপটি কারও কনভারসেশন তাদের মূল সার্ভারে সংরক্ষণ করে না। 

Wickr Me অ্যাপটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট প্রক্রিয়ার মাধ্যমে “গোপন চ্যাট” করার সুযোগ রয়েছে। এছাড়া এই অ্যাপটিতে রেজিস্ট্রেশন করতে মোবাইল নাম্বার বা ইমেইলের প্রয়োজন হয় না। 

Wickr Me অ্যাপটিতে Self-Destruct Timer অপশন রয়েছে। যা দিয়ে মেসেজের স্থায়িত্বকাল নির্ধারণ করা হয়। এর ফলে নির্দিষ্ট সময় পর, মেসেজটি অটোমেটিক ডিলিট হয়ে যাবে।

৪) Pulse SMS

Pulse SMS বিজ্ঞাপণমুক্ত, ওপেন সোর্স অ্যান্ড্রয়েড Texting সফটওয়্যার। এই অ্যাপটি ব্যবহার করে মেসেজ, ছবি, অডিও রেকর্ডিং পাঠানো যায়। এখানে প্রত্যেক প্রোফাইলের জন্য আলাদা আলাদা থিম ও ছবি ব্যবহার করা যায়। 

এই অ্যাপে সিডিউল মেসেজের সুযোগ আছে। যার মাধ্যমে যেকোন তারিখে অথাসময়ে মেসেজ পাঠানো যায়। জিমেইলের মত এখানেও Unread messages নামে আলাদা ফোল্ডার আছে এবং আর্কাইভে মেসেজ সেভ করে পরবর্তীতে দেখার সুযোগ আছে। Pulse SMS Google voice এর সাথে যুক্ত, জিমেইল বা ফোন থেকেও যেকোন মেসেজ পাঠানো যায়।

৫)Element

Element (আগের নাম Riot.im) বিজ্ঞাপনমুক্ত একটি ফ্রি এবং ওপেন সোর্স মেসেজিং অ্যাপ। যে অ্যাপটিতে অন্যান্য সব অ্যাপের মত এনক্রিপ্ট সুবিধা আছে। এর রয়েছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন যার ফলে হ্যাকাররা তথ্য চুরি হতে পারে না এবং ডাটা মাইনিং এর হাত থেকে গ্রাহক রক্ষা পায়। 

এই অ্যাপটি Matrix Open Source Framework এর ওপর ভিত্তি করে নিজস্ব হোস্টিং পরিচালনা করে। যার কারণে ব্যবহারীর ডাটার উপর ব্যবহারকারীর সম্পূর্ণ নিয়ন্ত্রণ থাকবে।   PFS বা Perfect Forward Secrecy এবং Two-step verification থাকার কারণে ব্যবহারীর অ্যাকাউন্ট যথেষ্ট নিরাপদ ও শক্তিশালী থাকে। 

এই অ্যাপটি ব্যবহার করে ভয়েস-ভিডিও কলের পাশাপাশি স্ক্রিন শেয়ার করা যাবে। এছাড়াও, Element অ্যাপটি একাধিক ডিভাইস জুড়ে ব্যবহারকারীকে ডাটা Synchronise করার সুযোগ দেয়। ফলে ব্যবহারকারীর ইচ্ছানুযায়ী ডিভাইসে মেসেজ সংরক্ষিত থাকে। এতে কোন কারণে অ্যাপ রি-ইন্সটল করলে আগের মেসেজগুলো পুনরায় পুনরুদ্ধার করা যাবে।

৬) Simple SMS Messenger

Simple SMS Messenger সম্পূর্ণ বিজ্ঞাপণমুক্ত একটি ওপেন সোর্স সফটওয়্যার। ছোট সাইজের এই অ্যাপটি থেকে মেসেজ আদান-প্রদান করা যায়। পার্সোনাল চ্যাটিং, গ্রুপ চ্যাট, ভয়েস-ভিডিও কল, ব্লকিং ইত্যাদি সুবিধা রয়েছে। টেক্সটের পাশাপাশি যেকোন মিডিয়া সেন্ড করা যায়। 

এই অ্যাপ থেকে MMS বা Multimedia Message পাঠানো যায়। এছাড়া এই অ্যাপটি Static, Animated GIF image সহ যেকোন ফরম্যাটের মিডিয়া সাপোর্ট করে। 

উপরোক্ত অ্যাপগুলোর মধ্যে রথম চারটি অ্যাপ ব্যক্তিগতভাবে খুব ভালো লাগে আমার। সুতরাং আপনার প্রয়োজনুযায়ী যেকোন অ্যাপ ব্যবহার করতে পারেন।

Read More: Set yourself up for success: Learn the most in-demand skills

leave your comment