For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
ইউটিউব মার্কেটিং কি এবং কিভাবে করবেন?

ইউটিউব মার্কেটিং কি এবং কিভাবে করবেন?

ইউটিউব মার্কেটিং হলো ইন্টারনেট ভিত্তিক সেবা বা পন্য মার্কেটিং প্রচার করার অন্যতম জনপ্রিয় উপায়।এজন্য ইউটিউব মার্কেটিংকে ভিডিও মার্কেটিংও বলা হয়।বর্তমানে ইন্টারনেট সার্চ ইন্জিনের পরে ইউটিউব সার্চ ইন্জিন সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে।ইউটিউব মার্কেটিংয়ের জনপ্রিয়তার জন্য বর্তমানে বিভিন্ন বড় বড় কোম্পানি,ব্যবসার মালিক বা ব্যক্তিগত মানুষেরা তাদের পন্য বা ব্যবসার সাথে জড়িত কন্টেন্ট তৈরী করে ইউটিউবে আপলোড দেয়।এভাবে তারা তাদের পন্যের মার্কেটিং করছে। এভাবে ইন্টারনেটে ভিডিওর মাধ্যমে মার্কেটিংকে ভিডিও মার্কেটিং বলা হয়।এছাড়া এই ভিডিও মার্কেটিং ইউটিউব এর মাধ্যমে করা হচ্ছে দেখে এটাকে ইউটিউব মার্কেটিং বলে।

ইউটিউব মার্কেটিং কি?

বর্তমান যুগ হচ্ছে ইন্টারনেটের।ইন্টারনেটে যেটা মুহূর্তের মধ্যে ভাইরাল হচ্ছে সেটা আর অন্য কোনোভাবে সম্ভব না।যেকোনো কোম্পানির পন্য,কন্টেন্ট,সার্ভিস,ব্রান্ড ইউটিউব ভিডিও মার্কেটিং এর মাধ্যমে গ্রাহকের মাঝে প্রচার করতে পারে।এজন্য অনলাইন বা ইউটিউব মার্কেটিং এত জনপ্রিয়।ইউটিউব মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিংয়ের একটি গুরুত্বপূর্ণ ভাগ।এসব ভিডিওর মাধ্যমে যেকোনো ব্যক্তি কোম্পানির সকল পন্য,সেবা সম্পর্কে সহজেই জানতে পারে।

কীভাবে করবেন ইউটিউব মার্কেটিং?

শুধু ইউটিউব মার্কেটিং করলেই চলবে না, এর মানের দিকেও খেয়াল রাখতে হবে।একটি পন্যের ভিডিও তৈরী করার জন্য সবার প্রথমে একটি সুন্দর স্ক্রিপ্ট তৈরী করা আবশ্যক।এছাড়া কিভাবে মার্কেটিং করবেন তার জন্য রয়েছে কিছু নিয়ম।যেমনঃ

১)আপনার নিজের ইউটিউব চ্যানেল তৈরী করুনঃ

সর্বপ্রথম আপনি একটি নিজের ইউটিউব চ্যানেল খুলুন।ইউটিউব চ্যানেল তৈরী করা অনেক সহজ।আপনি নিজের gmail একাউন্ট দিয়ে লগইন করার পর Create Channel অপশনে ক্লিক করে video channel তৈরী করে নিতে পারবেন।কিভাবে ইউটিউব চ্যানেল খুলবেন তার জন্য আপনি ইউটিউবে বিভিন্ন শর্ট ভিডিও পাবেন।সেগুলো দেখে নিতে পারেন।

২)ইউটিউব চ্যানেল সেট-আপঃ

ইউটিউব চ্যানেল ক্রিয়েট করার পর সেটার নাম দেয়া লাগবে।নাম অবশ্যই আপনার পন্য বা কোম্পানির উপর ভিত্তি করে দেয়া লাগবে যেনো একজন ভিউয়ার সহজেই আপনার চ্যানেলের নাম দেখে বুঝতে পারে এটি কোন ধরনের ভিডিও বা মার্কেটিং।এছাড়া মানুষ যেনো নাম দেখে বুঝতে পারে এটি কোন ধরনের বিজনেসের জন্য তৈরী।এছাড়া channel art, social profile link, channel profile picture, channel description এসব যুক্ত করলে আপনার চ্যানেলটি দেখতে অনেক আকর্ষনীয় হবে।

৩)আপনার বিজনেস রিলেটেড ভিডিও তৈরী করুনঃ

ইউটিউব চ্যানেল এবং সেটার নামকরনের পর আপনি ভিডিও তৈরী করা শুরু করবেন।মনে রাখবেন, আপনার ভিডিওগুলো যেনো আপনার বিজনেস রিলেটেড ই হয়।
 
ধরুন আপনি একটি সফটওয়্যার কোম্পানির মালিক।আপনি সফটওয়্যার এর মাধ্যমে বিভিন্ন জব সল্যুশন দিয়ে থাকেন।এখন আপনি যদি আপনার এই সফটওয়্যার সার্ভিস একটি ভিডিওর মাধ্যমে প্রকাশ করতে পারেন তাহলে ক্রেতা সহজেই আপনার সফটওয়্যার সম্পর্কে জানতে পারছেন।বর্তমানে মানুষ যতটুকু বুঝিয়ে বলতে পারে, এর থেকে কয়েকগুন সহজে সেই কাজটি একটি ২মিনিটের ভিডিও বুঝাতে পারে।
 
আরেকটি দিকে খেয়াল রাখতে হবে যেমন আপনাকে এমন ভিডিও কন্টেন্ট তৈরী করা লাগবে সেটা যেনো একজন নতুন ভিউয়ারের কাছে আকর্ষনীয় মনে হয়।যদি সচরাচর বা সাধারন ভিডিও হয় সেটা কিন্তু মানুষকে আকৃষ্ট করতে ব্যর্থ হবে।এজন্য ভিডিও কন্টেন্ট কে একটু ইউনিক করার চেষ্টা করবেন।

৪)ভিডিওগুলো র জন্য SEO Optimization করুনঃ

আপনার তৈরীকৃত ভিডিওগুলো গুগল সার্চ কিংবা ইউটিউব সার্চ থেকে প্রচুর পরিমানে organic traffic পাওয়ার জন্য SEO করতে হবে।কিওয়ার্ড রিচার্চ করতে হবে।এজন্য আপনি seo নিয়ে কিছু টিউটোরিয়াল দেখে নিতে পারেন।আপনার যদি গুগল সার্চ র্যাংকিং ভালো হয় তাহলে আপনার ভিউ এবং পন্য প্রচার বেশি হবে।

৫)ভিডিওগুলো প্রমোট করুনঃ

আপনি যদি আপনার ইউটিউবের ভিডিওগুলোর ভিউ বাড়াতে চান তাহলে আপনার ইউটিউবের এই ভিডিওগুলোর প্রমোট করতে হবে।যেমনঃ ফেসবুকে আপনার ইউটিউব চ্যানেলের লিংক এবং ভিডিও লিংক সহ শেয়ার করে আপনার পন্যের মার্কেটিং করতে পারবেন।এছাড়া ইন্সটাগ্রাম,টুইটার ইউজার করার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।সুতরাল এসব মাধ্যমে আপনার ভিডিওগুলো শেয়ার করতে পারলে আপনার মার্কেটিং এমনিতেই অনেক বেড়ে যাবে।
 
এছাড়া আপনি ফেসবুক এবং ইন্সটাগ্রামে আপনার পন্য রিলেটেড একটি পেইজ খুলতে পারেন যেখানে আপনি সহজেই পন্য,পন্যের ছবি এবং বিস্তারিত তথ্য সহ আপলোডের মাধ্যমে বিক্রি করতে পারবেন।যত আপনার পেইজের ফলোয়ার বেশি হবে তত আপনার পন্য মানুষর নিকট পৌছবে।

৬)ইউটিউব এডস ব্যবহার করাঃ

আপনি যদি কম সময়ে অনেক বেশি পন্য অনলাইনে ইউটিউব মার্কটিং করতে চান তাহলে গুগল এডস বা ইউটিউব এডস ব্যবহার করুন।এর ফলে আপনি খুব অল্প সময়ে অনেক লক্ষাধিক ভিউ পাবেন ফলে আপনার মার্কেটিংও ভালো হবে।
 
গুগল এডস এর মাধ্যমে আপনার ভিডিওগুলো কে অন্য ভিডিওর সাথে জড়িত ইউটিউব ভিডিওতে বিজ্ঞাপন হিসেবে দেখাবে।ইউটিউব মার্কেটিংয়ের ক্ষেত্রে এই পদ্ধতিটি অত্যাধিক জনপ্রিয়।

ইউটিউব মার্কেটিং করে সুবিধা কী?

ইউটিউব মার্কেটিং করে কিভাবে আপনি সুবিধা লাভ করতে পারবেন বা আপনি কিভাবে ইউটিউব মার্কেটিং করবেন তা জানা খুবই জরুরী।

*ইউটিউব মার্কেটিং করে আপনি আপনার পন্য সহজেই সাধারন মানুষদের নিকট পৌঁছে দিতে পারবেন।

*ইউটিউব মার্কেটিং এ আপনার পন্যের লক্ষ্যাধিক ভিউস পাবেন।

*ইউটিউবে আপনার পন্য আপলোড করার ফলে গুগল সার্চ থেকে প্রচুর পরিমানে এডস আসতে থাকবে।

*এর মাধ্যমে আপনি নিজের কোম্পানি এবং পন্যের মার্কেটিং আন্তর্জাতিকভাবে ছড়িয়ে দিতে পারবেন।

*বর্তমানে ইউটিউব মার্কেটিং সহজ এবং জনপ্রিয় যার ফলে আপনি অল্পতেই অনেক লাভজনক অবস্থায় পৌঁছতে পারবেন।

*ইউটিউবের মাধ্যমে নিজেই নিজের কোম্পানির ভালো মার্কেটিং করতে পারবেন।

*আপনি যদি ইউটিউব মার্কেটিংয়ে ভালোভাবে এগিয়ে যেতে পারেন তাহলে আপনার subscribers অর্জন করতে পারবেন।ফলে ভবিষ্যতে আপনার subscribers যত বাড়বে আপনি তত আয় করতে পারবেন ইউটিউব থেকে।

তাহলে আপনি নিজেই বুঝতে পারছেন যে ইউটিউব মার্কেটিং কতটা জনপ্রিয় এবং কি কি সুবিধা পাবেন।তাহলে আর দেরী কেনো? আজই শুরু করে দেন ইউটিউব মার্কেটিং।

বর্তমানে বিভিন্ন এড-টেক কোম্পানি ইউটিউব মার্কেটিং এর উপর কোর্স চালু করেছেন।এদের মধ্যে Interactive Cares এর “Youtube Marketing” কোর্সটি অত্যধিক জনপ্রিয়।কোর্সটিতে রেজিস্ট্রেশন এর শেষ সময় ১৯ জুলাই, ২০২১ ।

কোর্সটির প্রশিক্ষক হিসেবে থাকবেন সাব্বির ইসলাম। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইন্জিনিয়ারিংয়ে পড়া শেষ করে বর্তমানে কাজ করছেন ডিজিটাল মার্কেটিং নিয়ে। Wire নামক একটি ডিজিটাল মার্কেটিং সার্ভিস প্রভাইডার কোম্পানির CEO হিসেবে কাজ করছেন এবং একই সাথে Lumiere studios এর ম্যানেজিং পার্টনার হিসেবে আছেন। ডিজিটাল মার্কেটিংয়ের পাশাপাশি ফ্রিল্যান্স রাইটার হিসেবেও কাজ করছেন তিনি। বর্তমানে Upwork.com -এ এবং এর আগেও youthsparks.com -এ এডিটর এবং ফাউন্ডার হিসেবে জড়িত ছিলেন। এছাড়াও ডিজিটাল প্রজেক্ট ম্যানেজার হিসেবে কাজ করেছেন Invento Bangladesh-এর সাথে।

আরো সুখবর হল ২৫০০ টাকার কোর্সটি ৮০% স্কলারশিপে আপনারা পাচ্ছেন মাত্র ৫০০ টাকায় !তাহলে দেরী না করে আজই রেজিষ্ট্রেশন করুন!!

Read More: Keyword Stuffing: What is it & How to Avoid it?

Comments (3)


  1. ব্র‍্যান্ডিং এবং এডভার্টাইজিং এর কৌশল সম্পর্কে জানুন – Interactive Cares

    […] Read More: ইউটিউব মার্কেটিং কি এবং কিভাবে করবেন? […]

  2. ব্র‍্যান্ডিং এবং এডভার্টাইজিং এর কৌশল সম্পর্কে জানুন – Interactive Cares

    […] Read More » August 10, 2021 No Comments […]

  3. ডিজিটাল মার্কেটিং ও কৃত্রিম বুদ্ধিমত্তা-মার্কেটিং এর বদলে যাওয়া পৃথিবী – Interactive Cares

    […] Related: ইউটিউব মার্কেটিং কি এবং কিভাবে করবেন? […]

leave your comment