For a better experience please change your browser to CHROME, FIREFOX, OPERA or Internet Explorer.
ইউটিউবে আয়ের আদ্যপ্রান্ত

ইউটিউবে আয়ের আদ্যপ্রান্ত

আপনি কি ইউটিউবের মাধ্যমে আয় করতে চান?

একজন স্বনামধন্য ইউটিউবার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান?

 

বর্তমান সময়ে তরুণ প্রজন্মের মধ্যে অনলাইনে আয়  করে নিজের ক্যারিয়ার গঠন করার এক তীব্র প্রবনতা দেখা দিচ্ছে। পছন্দমতো সময়ে,নিজের স্বাধীনতা  অনুযায়ী  কাজ করা যায় বলে আজ সারা বিশ্বব্যাপী  অনলাইন আয়ের এত্ত কদর। নিত্যনতুন ধরণ  চলে এসেছে অনলাইন আয়ের ক্ষেত্রে। তবে অনলাইন আয়ের ক্ষেত্রে আমাদের দেশের  তরুণ প্রজন্মের যদি কোন পছন্দ থেকে থাকে তা হলো ইউটিউব। 

 

ইউটিউব আজকাল জনপ্রিয়তার কাতারে শীর্ষে অবস্থান করছে। ছোট্ট শিশু থেকে শুরু করে বয়স্ক কোনো ব্যক্তি সকলের পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করছে  ইউটিউব।আপনি যদি কিছু শিখতে চান সেই ক্ষেত্রে ইউটিউবে যেমন অনেক প্রয়োজনীয় টিউটোরিয়াল  পাবেন ঠিক তেমনি যদি কাউকে কিছু শিখতে চান সেই ক্ষেত্রে নিজের ভিডিও আপলোড দিয়ে সকলের সামনে নিজের প্রতিভা তুলে ধরতে পারবেন। সবাইকে ইউটিউবে একই সাথে অডিও ও ভিডিও দেখা   যায় বিধায় সকলের পছন্দ এখন ইউটিউব।  

 

ইউটিউব একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে খ্যাত। প্রতিদিন ইউটিউবে অধিক গ্রাহক নিজের পছন্দের ভিডিও দেখে আবার কেউ আগ্রহ ধরে  অপেক্ষা করে নতুন ভিডিও দেখার জন্য। তাই চাইলে আপনিও ইউটিউবের মাধ্যমে ভিডিও তৈরি করে নিজে আয়  করতে পারবেন। ইউটিউবে আয়ের জন্য আপনাকে কিছু বিষয় শুরুতে  মেনে চলতে হবে ঃ

  • বিস্তারিত জানতে ইউটিউব সম্পর্কে 

আপনি যতটুকু জানেন না কেন আপনি যেহেতু ইউটিউব নিয়ে ক্যারিয়ার গঠন করতে চান তাই আগে থেকে এই সম্পর্কে জেনে বুঝে মাঠে নামাটা বুদ্ধিমানের কাজ।

  • তৈরি করতে হবে ইউটিউব চ্যানেল

আপনি যদি ইউটিউবের মাধ্যমে আয় করতে চান সবার আগে আপনাকে ইউটিউবে একটি ইউটিউব চ্যানেলে খুলতে হবে। তাই প্রয়োজনীয় তথ্যাদি পূরণ করে খুলে ফেলুন ইউটিউব চ্যানেল। 

  • জেনে রাখুন আপনার ক্ষেত্র সম্পর্কে 

আজকাল অনেকেই অনেক ধরণের ভিডিও তৈরী করছে ইউটিউবে। আপনি কোন বিষয়ে ভিডিও তৈরি  করতে চান সেই সম্পর্কে আগে থেকে পরিকল্পনা তৈরী করে রাখবেন। 

  • ইউটিউব চ্যানেল মনিটাইজেশন

মনিটাইজেশন যেকোনো ইউটিউব ভিডিও এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যে ধরনের কন্টেন্ট তৈরী করুন না কেন সেই   আপনাকে বিভিন্ন   বিজ্ঞাপন ,ডেসক্রিপশন

উন্নত মানের কনটেন্ট আপনার ভিডিও রিচ হবার পূর্বশর্ত।

  • ইউটিউব থেকে আয়ের উপায়

 ইউটিউব এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি চাইলে অনেক টাকা আয় করতে পারবেন। তবে অবশ্যই আপনাকে নিয়ম নীতির মধ্যে থেকে আপনার কাজ করে গেলে আপনি টাকা আয়  করতে পারবেন। চলুন তাহলে জেনে আসি কিভাবে আয় করা যায় ইউটিউব থেকে :

  • গুগল এডসেন্স

গুগল এডসেন্স এর সুবিধা পেতে সবার আগে গুগল এডসেন্স এর জন্য আবেদন করতে হবে। গুগল এডসেন্স পাওয়ার জন্য অবশ্যই চ্যানেলকে কিছু নিয়ম মেনে চলতে হবে। এডসেন্স  এর জন্য আবেদন করার কিছুদিনের মাথায় তারা আপনাকে তাদের সিদ্ধান্ত জানাবে। যদি পজিটিভ রেজাল্ট আসে আপনি আপনার চ্যানেলে নির্দিষ্ট বিজ্ঞাপনের মাধ্যমে আয় করতে পারবেন। 

 

  • স্পন্সর ভিডিও:

আপনার চ্যানেলে যদি অধিক সাবস্ক্রাইবার থাকে এবং সেই সাথে আপনার কন্টেন্ট  অধিক রিচ হয় তখন বিভিন্ন নামিদামি প্রতিষ্ঠান তাদের পণ্য প্রচারের জন্য  আপনার ভিডিও এর স্পন্সর হয়ে থাকে।  যেকোন ধরণের স্পন্সর নিলে  আপনি দুই দিক থেকে টাকা আয়  করতে পারবেন। প্রথম আপনি যাদের স্পন্সর নিবেন সেই কোম্পানি থেকে ,দ্বিতীয় গুগল এডসেন্স থেকে। 

 

  • এফিলিয়েশন করে :

ইউটিউইব এফিলিয়েট মার্কেটিং করার একমাত্র উপায় হলো বিভিন্ন পণ্যের রিভিও তুলে ধরা। আপনি রিভিও এর মাধ্যমে মানুষের মনে পণ্য ক্রয়ের আগ্রহ তৈরি করতে।শুধুমাত্র এই কাজ করেও আপনি টাকা আয় করতে পারবেন ইউটিউব থেকে। 

 

সময়ের সাথে সাথে আজকাল আয় করার ক্ষেত্রে  অনেকেই ইউটিউব এর দিকে ঝুকছে।তাই আপনি যদি ইউটিউব নিয়ে ক্যারিয়ার গঠন করতে চান এবং ভালো মানের টাকা আয় করতে চান আপনাকে জেনে বুঝে এই সেক্টরে নামাটা বুদ্ধিমানের কাজ।

leave your comment